বুধবার, ২৬ জুন ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

টাঙ্গাইল শাড়ি নিজেদের দাবি করে সমালোচনার মুখে ভারত

Coder Boss
  • Update Time : শুক্রবার, ২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১১৯ Time View

বাংলাদেশের ঐতিহ্যবাহী টাঙ্গাইল শাড়ির উৎপত্তি পশ্চিমবঙ্গে। ভারতের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ দাবি করেছে। ইতোমধ্যে যা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। এতে ক্ষোভে ফেটে পড়েছেন নেটিজেনেরা। কারণ, বিখ্যাত তাঁতের শাড়ির উৎপত্তি বাংলাদেশের টাঙ্গাইল জেলায়। বিশ্বব্যাপী যা স্বীকৃত।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়, টাঙ্গাইল শাড়ি পশ্চিমবঙ্গ থেকে উদ্ভূত। একটি হাতে বোনা মাস্টারপিস। মিহি গঠন, বৈচিত্র্যময় রং এবং সূক্ষ্ম জামদানি মোটিফের জন্য বিখ্যাত এটি। এ অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের যা প্রতীক। আর টাঙ্গাইলের প্রতিটি শাড়ি ঐতিহ্য ও সমৃদ্ধ সৌন্দর্যের মেলবন্ধনে দক্ষ কারুকার্যের নিদর্শন।

পরিপ্রেক্ষিতে শুক্রবার (২ ফেব্রুয়ারি) ভারতের তুমুল সমালোচনা শুরু করেন বাংলাদেশি নেটিজেনরা। কেউ মন্তব্য করেছেন, ‘টাঙ্গাইল’ শব্দটিই বাংলাদেশের টাঙ্গাইল জেলার নাম থেকে উৎপত্তি হয়েছে। অনেকে মন্তব্য করেছেন, ভারতীয় মন্ত্রণালয় হয়তো শাড়ির নামটি ভুল করেছে।

এর আগে সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) এ সংক্রান্ত একটি পোস্ট দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, পশ্চিমবঙ্গের তাঁত শাড়ি আইটেম তিনটি। নদীয়ার টাঙ্গাইল,পূর্ব বর্ধমান এঠবং মুর্শিদাবাদ ও বীরভূমের কড়িয়াল ও গরদ নিবন্ধিত হয়েছে। জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে।
আমি কারিগরদের দক্ষতা ও কৃতিত্বের জন্য অভিনন্দন জানাই। আমরা তাদের জন্য গর্বিত। ওদের প্রতি আমাদের অভিনন্দন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©ziacyberforce.com
themesba-lates1749691102