রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:২৩ অপরাহ্ন

প্রশাসনে বড় ধরনের রদবদল

Coder Boss
  • Update Time : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
  • ৮৯ Time View

আসন্ন জাতীয় নির্বাচনের আগে প্রশাসনের শীর্ষ পর্যায়ে বড় ধরনের রদবদল হয়েছে সোমবার তিন জন সচিবের দপ্তর বদল ও এক অতিরিক্ত সচিবকে সচিব করা হয়েছে। দুইজনকে সচিব পদমর্যাদা (গ্রেড-১) ও এক অতিরিক্ত সচিবকে মহাপরিচালক পদে পদায়ন করা হয়েছে। পাশাপাশি ১৭ কর্মকর্তাকে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি দেয়া হয়েছে।

এ ছাড়াও অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপ-সচিব পর্যায়ে ব্যাপক রদবদল করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) দুই সদস্যকে আরও চার বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে একদিনে এত বড় রদবদল দেখা যায়নি। তবে সব কিছুকে ছাপিয়ে ধর্ম মন্ত্রণালয়ের সচিবের দপ্তর বদল আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। আসন্ন জাতীয় নির্বাচনের আগে
বড় ধরনের এ রদবদল আলোচনার জন্ম দিয়েছে। ‌

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তিন জন সচিবের দপ্তর বদল করা হয়েছে। পৃথক আদেশে তাদের বদলি করা হয়। এর মধ্যে রয়েছেন-ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানকে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (ডিজি), সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব হামিদ জমাদ্দারকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান (কল্লোল)কে সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব হিসেবে বদলি করা হয়েছে।

বিজ্ঞাপন

আর অর্থ বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব নাজমা মোবারককে পদোন্নতি দিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। তিন জন সচিবের দপ্তর বদল করা হলেও আলোচনায় ধর্ম সচিবের রদবদল। ধর্ম সচিব কাজী এনামুল হাসানকে বদলি করে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (সচিব) পদে দায়িত্ব দিয়েছে সরকার। এ ধরনের বদলিকে কখনো নিম্নস্তরের বদলি বলা হয়। হঠাৎ করে ধর্ম সচিবের রদবদলে প্রশাসনের আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ সময় হজের মৌসুম।‌ চলতি বছর এক লাখ ২২ হাজার হজযাত্রী সৌদি আরবে হজ করতে যাবেন। গত ২১শে মে থেকে হজের ফ্লাইট শুরু হয়েছে। ‌এরইমধ্যে ধর্ম সচিবকে স্ট্যান্ড রিলিজ করে দপ্তর বদল করায় অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর সাবেক রাজনৈতিক উপদেষ্টা প্রয়াত এইচটি ইমামের সাবেক এই পিএসের দপ্তর বদলের কারণ খুঁজছেন তার সহকর্মীরা। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে তিনি কর্মস্থলে অনিয়মিত। এর চেয়ে ভালো মন্ত্রণালয়ে পদায়ন আশা করেছিলেন তিনি। কিন্তু ভালো মন্ত্রণালয়ে পদায়ন না পাওয়ায় তিনি অনিয়মিত হয়ে পড়েন। ধর্ম প্রতিমন্ত্রীর নেতৃত্বে হজ করতে যাওয়ার তালিকায়ও তার নাম নেই। কাজী এনামুল হাসান ধর্ম মন্ত্রণালয়ে যোগ দেন ২০২১ সালের ২৮শে অক্টোবর।
সচিব মর্যাদা (গ্রেড-১) পেয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) আব্দুল্লাহ আল হাসান চৌধুরী ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শেখ মজিবুর রহমান। একইসঙ্গে তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। তাদের চাকরির মেয়াদ শেষ হওয়ায় তাদেরকে গ্রেড-১ পদোন্নতি দিয়ে অবসরে পাঠানো হবে বলে জানা গেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. জাহাঙ্গীর আলমকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি প্রশাসনের ১১তম ব্যাচের কর্মকর্তা। দ্বিতীয় মেয়াদে ইউজিসি’র পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান সদস্য অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর ও অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপ-সচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয় কমিশনের পূর্ণকালীন সদস্য হিসেবে দ্বিতীয় মেয়াদে তাদের চার বছরের জন্য নিয়োগ করা হয়েছে।

এদিকে যুগ্ম সচিব পদমর্যাদার ১৪ কর্মকর্তাকে বদলি করে নতুন দায়িত্ব দেয়া হয়েছে। তাদের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ মুসাকে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংযুক্ত নাজমা শেখকে এনটিআরসির সদস্য, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব আহসান কবীরকে বিসিকের পরিচালক, বিআরডিবি’র পরিচালক মো. ইসমাঈল হোসেনকে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত যুগ্ম সচিব আবু হেনা মোস্তাফা জামানকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক এবং কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিপুল চন্দ্র বিশ্বাসকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালকে হিসেবে প্রেষণে নিয়োগ দেয়া হয়েছে। আরেক প্রজ্ঞাপনে জাতীয় সংসদ সচিবালয়ে সংযুক্ত যুগ্ম সচিব চৌধুরী হামিদ আল মাহবুবকে জাতীয় চিত্রশালা এবং জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের সম্প্রসারণ ও অসমাপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক করা হয়েছে। এ ছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে সংযুক্ত ড. মশিউর রহমানকে টিএসসি (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে প্রেষণে নিয়োগ দেয়া হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্ম সচিব ড. পারভেজ রহিম ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, এনটিআরসি’র সদস্য শওকত ইকবাল শাহীন আইএমইডি’র মহাপরিচালক ও কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফয়েজ আহাম্মদ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন। পৃথক প্রজ্ঞাপনে যুগ্ম সচিব মর্যাদার ৩ কর্মকর্তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। তারা হলেন-নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য রেজাউল করিম, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক আলতাফ হোসেন এবং পিপিপি কর্তৃপক্ষের মহাপরিচালক জাহেদুল হাসান। এ ছাড়া অ্যানহ্যান্সিং ডিজিটাল গর্ভমেন্ট অ্যান্ড ইকোনমি শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মেহদী হাসানকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব হিসেবে বদলি করেছে সরকার। আরেক প্রজ্ঞাপনে উপ-সচিব মর্যাদার সাত কর্মকর্তাকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরে বদলি করা হয়েছে।

এদিকে, পুলিশের ১৭ সহকারী পুলিশ সুপারকে পদোন্নতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার করা হয়েছে। পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি (পারসোনাল ম্যানেজমেন্ট-১) মোহাম্মদ আনোয়ার হোসেন স্বাক্ষরিত এক আদেশে এ পদোন্নতি দেয়া হয়। আদেশে বলা হয়, এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। তবে যেসব এলাকায় নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে, সেসব এলাকায় তফসিলের মেয়াদ শেষ হলে বদলির আদেশ কার্যকর করা হবে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©ziacyberforce.com
themesba-lates1749691102