মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন

মোদি-বাইডেন ফোনালাপ: হোয়াইট হাউসের বিবৃতিতে নেই বাংলাদেশ প্রসঙ্গ

Coder Boss
  • Update Time : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪
  • ১৫ Time View

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে কী আলাপ হলো তা জানিয়েছে হোয়াইট হাউস। গতকাল সোমবার (২৬ আগস্ট) হোয়াইট হাউস এ সংক্রান্ত বিবৃতি প্রকাশ করে।

হোয়াইট হাউসের বিবৃতিতে উল্লেখ না থাকলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বাংলাদেশ ইস্যু নিয়ে সোমবার টেলিফোনে আলোচনা হয়েছে তার। কি নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে সে বিষয়ে হোয়াইট হাউস একটি বিবৃতি দিয়েছে। ওই বিবৃতিতে দুই নেতার মধ্যে ফোনে বাংলাদেশ নিয়ে কোনো আলোচনার কোন উল্লেখ নেই। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ভেরিয়ায়েড এক্স একাউন্টে বলেছেন, তারা বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। বাংলাদেশে দ্রুত স্বাভাবিক অবস্থা ফেরানোর ওপর জোর দিয়েছেন। একই সঙ্গে বাংলাদেশে সংখ্যালঘু, বিশেষ করে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে কথা বলেছেন তারা। তবে হোয়াইট হাউজ বলেছে, সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে বাংলাদেশ নিয়ে কোন কথা হয়নি।

 

নরেন্দ্র মোদির সাম্প্রতিক পোল্যান্ড ও ইউক্রেন সফর নিয়ে আলোচনা করা হয়েছে এতে। এর পাশাপাশি আলোচনা হয়েছে সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ অধিবেশনের মিটিং নিয়ে। পোল্যান্ড ও ইউক্রেনে ঐতিহাসিক সফরের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেন প্রেসিডেন্ট বাইডেন। এটাই কয়েক দশকের মধ্যে ভারতীয় কোনো প্রধানমন্ত্রীর ওই দেশগুলো সফর।

 

জ্বালানি খাত সহ ইউক্রেনে মানবিক সমর্থন ও শান্তির বার্তা দেয়ার জন্য মোদির প্রশংসা করেন প্রেসিডেন্ট বাইডেন। জাতিসংঘ সনদের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক আইন অনুসরণ করে যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানে অব্যাহত সমর্থনে সম্মতি দেন তারা। ইন্দো-প্যাসিফিকে শান্তি ও সমৃদ্ধিতে অবদান রাখার জন্য কোয়াডের মতো আঞ্চলিক গ্রুপগুলোর মাধ্যমে অব্যাহতভাবে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি জোর দিয়ে ব্যক্ত করেন তারা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
©ziacyberforce.com
themesba-lates1749691102