দিনাজপুরের ১৯ মাদরাসা বন্ধ

0

কেএম সবুজঃ মাদরাসা শিক্ষা বোর্ডের নির্দেশে দিনাজপুরে ১৯টি মাদরাসার এমপিওভুক্তিসহ একাডেমিক স্বীকৃতি বাতিল করা হয়েছে। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড দাখিল স্তরের প্রাথমিক পাঠদান অনুমতি ও একাডেমিক স্বীকৃতি বাতিল করে মাদরাসাগুলো বন্ধ করে দেয়।

শিক্ষার্থী না থাকায় ও কোনো ধরনের পরীক্ষায় অংশ না নিয়ে দীর্ঘদিন ধরে ১৯টি মাদরাসার শিক্ষকরা এমপিওভুক্তির মাধ্যমে সব ধরনের আর্থিক সুযোগ-সুবিধা ভোগ করছিলেন।

দিনাজপুরের ১০টি উপজেলার বন্ধ করে দেয়া ১৯টি মাদরাসা হলো- কাহারোল উপজেলার তারাপুর দাখিল মাদরাসা, কাশীপুর দাখিল মাদরাসা, তরলাবাজার দাখিল মাদরাসা, দক্ষিণ মহেষপুর দাখিল মাদরাসা ও বাইশপুর মোজাতিবাজার দাখিল মাদরাসা, বিরামপুর উপজেলার বড়বইলশিরা দাখিল মাদরাসা, দশনদাঙ্গা দাখিল মাদরাসা, রতনপুর দাখিল মাদরাসা ও বিরামপুর দাখিল মাদরাসা, বীরগঞ্জ উপজেলার দক্ষিণ পলাশবাড়ী দাখিল মাদরাসা ও চৌধুরীহাট দাখিল মাদরাসা, ঘোড়াঘাট উপজেলার কুন্দরন বাহাদুর চৌধুরী দাখিল মাদরাসা ও ওসমানপুর দাখিল মাদরাসা এবং খানসামা উপজেলার মধ্য আঙ্গারপাড়া দাখিল মাদরাসা, সদর উপজেলার মুরাদপুর ঈদগাহ দাখিল মাদরাসা, হাকিমপুর উপজেলার মাধবপাড়া ইসলামিয়া দাখিল মাদরাসা, বোচাগঞ্জ উপজেলার কংশাহারা দাখিল মাদরাসা, ফুলবাড়ী উপজেলার বাড়াইপাড়া দাখিল মাদরাসা এবং চিরিরবন্দর উপজেলার মথুরাপুর দাখিল মাদরাসা।

এ ব্যাপারে জানতে চাইলে দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. জয়নুল আবেদিন বলেন, এ বিষয়ে এখনও কোনো চিঠি পাইনি।

তবে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বন্ধ মাদরাসাগুলো নাম প্রকাশ করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। গত ২৫ মে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একে এম সাইফুল্লাহ এ আদেশে স্বাক্ষর করেছেন।