হিলারি ছয়টিতে বিজয়ী, পাঁচটিতে ট্রাম্প

0

জিসাফো ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের সবচাইতে বড় পরীক্ষা যা সুপার টিউসডে নামে পরিচিতি, তা শেষ হয়েছে। প্রাথমিক ভোট গণনায় ছয়টি অঙ্গরাজ্যে ডেমোক্রেট দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন জয় পেয়েছেন। অন্যদিকে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন পাঁচটি রাজ্যে। আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার মোট ১১টি অঙ্গরাজ্যের ভোটাররা ভোট দিয়েছেন। এর মধ্যে কয়েকটি রাজ্যের ভোট সম্পন্ন হয়েছে। বাকীগুলোতেও ভোটাভুটি শেষ হওয়ার পথে। ওই নির্বাচনে মোট ছয়টি অঙ্গরাজ্যে ছয় পেয়েছেন ডেমোক্রেট দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন। তিনি বিজয়ী হয়েছেন জর্জিয়া, ভার্জিনিয়া, আলবামা, টেনেসি, আরকানসাস ও টেক্সাসে। অন্য রাজ্যগুলোতেও তিনি সুস্পষ্ট জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে তিনি আরো তিনটি রাজ্যে জয় পেয়েছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনে মনোয়নের লড়াইয়ে ডেমোক্রেটিক দলের প্রার্থী দুজনই।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স জয় পেয়েছেন মাত্র একটিতে। তিনি বিজয়ী হয়েছেন ভারমন্টে। তবে সুপার টুইসডের পর প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নের দৌড়ে অনেকখানি এগিয়ে গেলেন হিলারি। তার প্রতিদ্বন্দ্বীর পক্ষে তাকে আটকানো প্রায় অসম্ভব হয়ে পড়ছে।

অন্যদিকে রিপাবলিকান দলের মনোননয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন জর্জিয়া, আলবামা, ম্যাসাচুসেটস, টেনেসি ও ভার্জিনিয়াসহ পাঁচটি অঙ্গরাজ্যে। একই দলের টেড ক্রুজ বিজয়ী হয়েছেন টেক্সাসে। মনোনয়নের জন্য রিপাবলিকান দলের মোট পাঁচজন প্রার্থী লড়ছেন।