হান্নান শাহ’র মৃত্যুতে বিএনপি মহাসচিবের শোক প্রকাশ

0

বিএনপি স্থায়ী কমিটির সদস্য, সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আ স ম হান্নান শাহ’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার বিএনপির যুগ্ম-মহাসচিব খাইরুল কবির খোকনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ শোক ও দুঃখ প্রকাশ করেছেন তিনি।

মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর রাত ৩.৩৭ মিনিটে সিঙ্গাপুরের র‌্যাফেলস হার্ট সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন।

শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, মরহুম ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আ স ম হান্নান গাজীপুর জেলার কাপাসিয়ায় এক সম্ভ্রান্ত মুসলিম রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন একজন প্রথিতযশা আইনজীবী, রাজনীতিবিদ ও তৎকালীন পাকিস্তান সরকারের সফল মন্ত্রী। জনাব হান্নান শাহ রাজনৈতিক পরিবারের সন্তান হিসেবে রাজনীতিতে সম্পৃক্ত হয়ে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে একজন সাহসী সৈনিকের ভূমিকা পালন করেন।

তিনি বলেন, তার বর্ণাঢ্য সামরিক ও রাজনৈতিক জীবনের মূল লক্ষ্যই ছিল গভীর দেশাত্ত্ববোধ ও দক্ষ পেশাদারিত্ব। দেশের প্রতিটি ক্রান্তিকালে তার বীরত্ত্বপূর্ণ ভূমিকা ছিল অপরিসীম। ১৯৮১ সালে চট্টগ্রামে একদল বিপথগামী সৈনিকের হাতে রাষ্ট্রপতি জিয়াউর রহমান শহীদ হওয়ার পর জীবনবাজী রেখে তিনি শহীদ জিয়ার লাশ চট্টগ্রামের রাঙ্গুনিয়া থেকে ঢাকায় পৌঁছে দিতে অগ্রণী ভূমিকা রাখেন। স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে তিনি রাজপথের সাহসী যোদ্ধা হিসেবেও লড়াই করেছেন। ১/১১ এর অগণতান্ত্রিক সরকারের বিরাজনীতিকরণের বিরুদ্ধে তার বলিষ্ঠ ভূমিকা জাতির নিকট চিরস্মরণীয় হয়ে থাকবে।

তিনি আরো বলেন, গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে বারবার কারাবরণ করলেও তিনি তার নীতি, আদর্শ ও অবিচল সংগ্রাম থেকে বিন্দুমাত্র পিছপা হননি। তিনি কখনো কোনো অগণতান্ত্রিক সরকারের কাছে মাথানত করেননি, কোনো স্বেচ্ছাচারীর রক্তচক্ষুকে ভয় পাননি। জেল, জুলুম, নির্যাতনের মধ্যেও দেশ ও দলের প্রতি তিনি ছিলেন প্রতিশ্রুতিবদ্ধ একজন রাজনীতিবিদ।

ফখরুল বলেন, কর্মজীবনেও তিনি ছিলেন একজন সৎ, নিষ্ঠাবান ও কর্তব্যপরায়ণ ব্যক্তি। বাংলাদেশ সরকারের মন্ত্রী হিসেবেও তিনি দেশগঠনে সততার সাথে দায়িত্ব পালন করেন। দেশের প্রতি এবং দেশের মানুষের প্রতি তার কমিটমেন্ট ও অকৃত্রিম ভালবাসার জন্য তিনি কোনোদিনই বিস্মৃত হবেন না। বর্তমান দুঃশাসন ও দেশের চরম সংকটকালে তার মৃত্যু দেশ ও দলের জন্য অপূরণীয় ক্ষতি।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মরহুম আ স ম হান্নান শাহ’র বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।