হাজার বছরের বিভেদ ভুলে দুই ধর্মগুরুর সাক্ষাৎ

0

পোপ ফ্রান্সিস এবং রাশিয়ার গির্জা প্রধান সাক্ষাৎ করেছেন। কুবায় তাদের দু’জনের সাক্ষাতের মাধ্যমে দুই গির্জার খ্রিস্টানদের মধ্যে এক্য পুণঃস্থাপন হবে বলে আশা করা হচ্ছে। প্রায় হাজার বছরের বিভেদ ভুলে অার্থডক্স গির্জা প্রধান কিরিলের সঙ্গে দেখা করলেন ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। শুক্রবার কিউবার হাভানার হোসে মার্তি আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতির সময় কিরিলের সঙ্গে বৈঠকে বসেন পোপ।

তারা রাজনৈতিক বিভিন্ন বিষয় বিষয় নিয়ে আলোচনা করেছেন। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় খ্রিষ্টানদের ওপর যে নিপীড়ন চালানো হচ্ছে তা নিয়েও আলোচনা করেছেন তারা।

সেসময় একে অপরকে জড়িয়ে ধরে চুমু খান পোপ ফ্রান্সিস ও কিরিল । এ সময় পোপ ফ্রান্সিস বলেন, ‘শেষ পর্যন্ত আমরা ভাই। এখন থেকে আমাদের ভেতরের বিষয়গুলো আরো সহজ হয়ে যাবে।’

প্রায় এক হাজার বছর পর এটাই কোনো পোপ ও রাশিয়ার খ্রিষ্টান ধর্মগুরুর প্রথম সাক্ষাৎ। এই সাক্ষাতকে ঐতিহাসিক বলে আখ্যায়িত করা হয়েছে। ১১ শতাব্দীতে মূলত পোপের কর্তৃত্বের ইস্যুকে কেন্দ্র করে খ্রিষ্টধর্ম প্রাচ্য ও পাশ্চাত্য শাখা বিভক্ত হয়ে পড়েছিল। অথচ অার্থডক্স খ্রিষ্টানদের বড় একটি অংশ বাস করে রাশিয়ায়। আর তাদের মধ্যে দীর্ঘদিনের এই বিভেদ খ্রিস্টান ধর্মাবলম্বীদের ওপরও ব্যাপক প্রভাব বিস্তার করেছে। এই সফর শেষে মেক্সিকোতে পাঁচদিনের সফর করবেন পোপ।