হজের প্রাক-নিবন্ধন শুরু রোববার

0

ঢাকা : হজের প্রাক-নিবন্ধন শুরু হচ্ছে রোববার থেকে। এবার সরকারিভাবে হজে যেতে চাইলে ৩০ হাজার ও বেসরকারিভাবে হজে যেতে চাইলে ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে অনলাইনে প্রাক-নিবন্ধন করতে হবে।

এর আগে দুই দফায় প্রাক-নিবন্ধনের দিনক্ষণ ঠিক করেও শেষ পর্যন্ত ব্যর্থ হয় ধর্ম মন্ত্রণালয়। মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও জাতীয় পরিচয়পত্র (যাদের বয়স ১৮ বছর বা তার বেশি) দিয়ে ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র, হজ এজেন্সির অফিস, ইসলামিক ফাউন্ডেশনের অফিস, জেলা প্রশাসকের কার্যালয় এবং হজ অফিস থেকে অনলাইনে নিবন্ধন করা যাবে।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৩০ মে পর্যন্ত এই প্রাক-নিবন্ধন চলবে। এরপর এজেন্সিগুলোকে বিমানভাড়াসহ আনুষঙ্গিক অন্যান্য খরচের বাকি টাকা পরিশোধ সাপেক্ষে মূল নিবন্ধন শেষ হবে এবং সে সময় একটি পিলগ্রিম আইডি দেয়া হবে। সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের চুক্তি অনুযায়ী এবারও এক লাখ এক হাজার ৭৫৮ জন হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পাঁচ হাজার এবং বাকি ৯৬ হাজার ৭৫৮ জন বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালন করতে যাবেন।

গত ১১ জানুয়ারির বৈঠকে হজ প্যাকেজ অনুমোদন দেয় মন্ত্রিসভা। প্যাকেজ-১ এ হজযাত্রীদের জন্য খরচ নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা। প্যাকেজ-২ এ খরচ ধরা হয়েছে তিন লাখ ৪ হাজার ৯০৩ টাকা।

মন্ত্রিসভা একইসঙ্গে সংশোধিত ‘হজ ও ওমরাহ নীতিমালা, ২০১৬’ অনুমোদন দেয় ওই বৈঠকে। ওই নীতিমালা অনুযায়ী, হজ গমনেচ্ছুরা ৩০ হাজার ৫০০ টাকায় বছরে চার মাস হজের অগ্রিম নিবন্ধন করতে পারবেন। টাকা জমা দিলে একটি নিবন্ধন নম্বর দেওয়া হবে।

এরপর হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধের সময় বেঁধে দেওয়া হবে। সেইসময় অগ্রিম নিবন্ধনের ৩০ হাজার টাকা সমন্বয় করা হবে। নির্ধারিত সময়ের মধ্যে পুরো টাকা পরিশোধ করে হজযাত্রীরা একটি পিলগ্রিম আইডি পাবেন। এ আইডি পেলেই হজে যাওয়া নিশ্চিত হয়ে যাবে।

আগামী ১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত (চাঁদ দেখা সাপেক্ষে) হবে।