স্মরণে নাসির উদ্দিন পিন্টু : যার রাজনীতির শুরু থেকে শেষ ঠিকানা ছিলো কারাগারে

0

জেল-জুলুম ও নির্যাতনের মধ্য দিয়েই ছাত্র রাজনীতিতে আবির্ভাব হয়েছিলো নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর।

প্রিয় এই নেতা রাজনৈতিক জীবনের বেশির ভাগ সময় কারাগারেই কাটিয়েছেন।  আর কারাগার থেকেই শেষ বিদায় নিয়েছেন ছাত্রদলের সাবেক এই সভাপতি।

তৃণমূল থেকে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি নির্বাচিত হয়েছিলেন তিনি। মহানগরের ওয়ার্ড থেকে শুরু করে ঢাকা মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ও সভাপতি এবং পরে কেন্দ্রীয় ছাত্রদলের প্রচার সম্পাদক, সিনিয়র সহ-সভাপতি, হাবিব-উন-নবী খান সোহেলের নেতৃত্বাধীন ছাত্রদলের কমিটিতে সাধারণ সম্পাদক ও পরে সভাপতি নির্বাচিত হন।

১৯৯৬ পরবর্তী আওয়ামী লীগ আমলে চার দফায় ২৩ মাস কারাভোগ করেন। ছাত্রদলের সভাপতি থাকা অবস্থায় ২০০১ সালের নির্বাচনে ঢাকার -৮ লালবাগ-কামরাঙ্গীরচর আসন থেকে এমপি নির্বাচিত হন তিনি।

বিএনপি সরকারে থাকা অবস্থায়ও কারাগারে যেতে হয় তখনকার এমপি পিন্টুকে। ওয়ান-ইলেভেন সরকারের আমলে গ্রেফতার হয়ে প্রায় দুইবছর কারাভোগ করেন।

19771_1

২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের কাছে পরাজিত হন পিন্টু।

সর্বশেষ কাউন্সিলে পিন্টুকে ঢাকা বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক করা হয়। গতবছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনে
কারাগারে থেকেই তিনি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। পরে নির্বাচন কমিশন তা বাতিল করে।

গত ২০০৯ সালের ২৮ ফেব্রুয়ারি কারা নির্যাতিত নেতা পিন্টু ভাইয়ের বিরুদ্ধে রাজধানীর লালবাগ থানায় পিলখানা হত্যা মামলা করা হয়। একই বছরের ১ জুন তাকে গ্রেফতার করে পুলিশ।

BNP-Pintu....
এরপর গত ২০১৩ সালের ৫ নভেম্বর পিলখানা হত্যার মিথ্যা মামলায় নাসিরউদ্দিন পিন্টু ভাইকে যাবজ্জীবন ও আরো ১০ বছর কারাদণ্ড দেন ঢাকার
বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালত। তবে বিএনপি এই মামলাকে প্রত্যাখ্যান করে। পিন্টু ভাইও এ ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

গত বছর সিটি নির্বাচনে মনোনয়ন পত্র গ্রহন করলে আওয়ামী প্রশাসন প্রিয় নেতা পিন্টু ভাইকে ২০ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে রাজশাহী কারাগারে হস্তান্তর করে হাইকোর্টের নির্দেশ উপেক্ষা করে।

পরবর্তীতে ৩ মে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানকার ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করে। পোস্টমার্টম রিপোর্টে বলা হয় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেন এই কারা নির্যাতিত নেতা, পরিবার ও বিএনপি পক্ষ থেকে দাবি উঠে পরিকল্পিত ভাবে চিকিৎসা অবহেলা করে হত্যা করা হয়েছে পিন্টু ভাইকে।

pintu 1

আগামী ৩ মে ২০১৬ তারিখ প্রয়াত নেতা আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ পিন্টু ভাইয়ের ১ম মৃত্যুবার্ষিকী। সকলে তার রুহের আত্মার মাগফিরাতের জন্য দোয়া করবেন।