স্বপ্নযাত্রা ফরিদপুর : জাতীয়তাবাদের জয় ও মিলনমেলার এক সাফল্য গাঁথা

0

রাত তিনটায় বাসার নিচে গাড়ি রাখল ড্রাইভার পিন্টু, ওকে নিয়ে আমাদের জিয়া সাইবার ফোর্স – Zia Cyber Force এর প্রায় ৭০০০ কিলো পথ পাড়ি দেয়া হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ই কাজে। সকল কে বাসায় নামিয়ে দিয়ে আমি ফিরি সবার শেষে এবং এটাই সাধারণত হয়।রোজা রেখে সেই সাত সকালে বের হয়ে সারাদিনের ধকল শেষে ক্লান্ত বিধ্বস্ত হয়ে মাঝরাতে বাসায় ফেরার মাঝেও ছিল অসাধারন তৃপ্তি, এক আনন্দ অনুভূতি কিছুটা গর্ব ও।

ফরিদপুর, বাংলাদেশের ইতিহাসে, বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে ফরিদপুর একটি ঐতিহাসিক অধ্যায়। ব্রিটিশ শাসনামলে জমিদার ময়েজ উদ্দীন মোহন বিশ্বাসেকে দেওয়া ব্রিটিশ দের খেতাব চৌধুরি এবং তা প্রত্যাখ্যানের ইতিহাস ও এ অঞ্চলের আভিজাত্য কে প্রকাশ করেছে। পল্লীকবি জসিম উদ্দিন, বিখ্যাত রাজেন্দ্র কলেজ এর স্মৃতি বিজড়িত ফরিদপুর জন্ম দিয়েছে অনেক রাজনৈতিক ব্যাক্তিত্বের যার মধ্যে বি এন পি র সাবেক মহাসচিব কে এম ওবাইদুর রহমান, বি এন পি র ভাইস চেয়ারম্যান, বিখ্যাত ময়েজ মঞ্জিলের কর্ণধার, সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ অন্যতম।

বন্ধু ও সহযোদ্ধা Zul Afros এর ডাকে সাড়া দিয়েই জিয়া সাইবার ফোর্স ZCFফরিদপুর জেলার কাজে হাত দেই। হাত দিয়েই বুঝে যাই ওখানে রাজনীতি চর্চা এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের যে কোন যায়গায় কাজ করার জন্য প্রতিভার কমতি নাই। প্রতিভা বেছে নিতে সময় লাগলেও অবশেষে প্রকাশিত হয় কমিটি। তারা ইচ্ছা প্রকাশ করে গনতন্ত্রের মাতা, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি চেয়ে একটি সেমিনার আয়োজন করবে। শুরু হয় তাদের নতুন যাত্রা।

গতকাল ০৬/০৬/২০১৮ ইং রোজ বুধবার ” গণতন্ত্রের মুক্তি চাই, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি চাই” শীর্ষক সেমিনার, দোয়া ও ইফতার মাহফিল আয়োজন করে জিয়া সাইবার ফোর্স ফরিদপুর জেলা।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকতে সদয় সন্মতি দেন ফরিদপুরের গনমানুষের অবিসাংবাদিত নেতা, বি এন পি র ভাইস চেয়ারম্যান জনাব চৌধুরী কামাল ইবনে ইউসুফ চাচা এবং প্রধান বক্তা হিসাবে উপস্থিত থাকতে সদয় সন্মতি দেন ফরিদপুরের মানুষের ভালোবাসা,আস্থা বিদগ্ধ, বর্তমান তরুন প্রজন্মের অন্যতম রাজনৈতিক আইডল, সাবেক ছাত্রনেতা ও বি এন পি র সহ সাংগঠনিক সম্পাদক, জি সা ফো র সন্মানিত উপদেষ্টা জনাব Shohidul Islam Babul ভাই।

বিশেষ অতিথি হিসাবে আসন অলংকৃত করেন ফরিদপুরবাসীর প্রানের স্পন্দন,আস্থা, ভালোবাসা ও শ্রদ্ধা স্নাত বি এন পি নেত্রী Nayab Yusuf আপা, জি সা ফো র প্রতিষ্ঠাতা উপদেষ্টা, অনলাইন ও রাজপথের জনপ্রিয় মুখ, একজন নিবেদিত প্রান জাতীয়তাবাদী স্কোয়াড্রন লীডার (অবঃ) Wahid Un Nabi ভাই, জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সংগ্রামী সহ সভাপতি Tarek Uz Zaman ভাই (যদিও শেষ সময়ে সাংগঠনিক ব্যাস্ততায় উপস্থিত হতে পারেন নি),অবঃ বিমান বাহিনীর কর্মকর্তা Sqn Ldr Harun– পি এই ডি স্যার, আমি নিজে ও জি সা ফো র সুযোগ্য সংগ্রামী মহা সচিব KM Harun ভাই। জি সা ফো র অন্যতম সিনিয়র Zubair Tanvir Siddique ভাই সুদুর যশোর থেকে এসেছিলেন এই অনুষ্ঠানে যোগ দিতে এবং পুরো প্রোগ্রাম লাইভ করেছেন। KM Sobuj KM Mahabub Zohirul Zcf Abul Kalam Azad ছিলেন মিডিয়া ও ক্যামেরার কাভারেজে পুরোটা সময়।

সভাপতিত্ব করেন, জি সা ফো ফরিদপুর জেলার সিঃ সহ সভাপতি Syeda Sumiya। সুমাইয়ার সাংগঠনিক দক্ষতা,একনাগাড়ে শ্রম ও দলের প্রতি ডেডিকেশন, যে কোন অবস্থায় মানিয়ে নিয়ে কাজ করার গুন তাকে ভবিষ্যৎ রাজনৈতিক পথ কে আরো মসৃন এবং উন্নত করতে সাহায্য করবে এতে বিন্দুমাত্র সন্দেহ নাই।নেতৃত্ব গুন তার সহজাত প্রবৃত্তি।

সঞ্চালনায় ছিল জি সা ফো ফরিদপুর জেলার সাঃসম্পাদক, ৪ নং ওয়ার্ড ছাত্রদলের সাঃ সম্পাদক Anik Khan Jitu। পরিশ্রম, সংগঠন, উদ্যাম,প্রেরনা, স্পৃহার এক অপুর্ব সমন্বয় এই ছাত্রনেতা। ওর শ্রম ও সফলতা এই অনুষ্ঠানের প্রতিটি ইঞ্চিতে প্রতিফলিত হয়েছে।

স্বাগত বক্তব্য দিয়েছেন জি সা ফো ফরিদপুর জেলার সাংগঠনিক সম্পাদক, সদরপুরের সংগ্রামী ছাত্রনেতা Mizanur Rahman Sinha। সাহসী জ্বালাময়ী এক বক্তব্য যে এত পরিশ্রমের পরেও কোন আয়োজক দিতে পারে তা এই ছেলেকে না দেখলে বুঝতাম না।

Nisat Ahamed Firoj Jcdমোহাম্মদ আলমগীর খান আলো এস এম শাহিন Ruhul Amin Tania Akter Syeda Jebunnesa Md Saifullah Azom সহ কত কত শুভাকাঙ্ক্ষির সাথে দেখা হয়েছে,কথা হয়েছে, বুক মিলিয়েছি তার হিসাব নাই। কেমন যেন সবকিছু আপন লাগছিল।

Anayet Merdha ভাই – সভাপতি ফরিদপুর জেলা জি সা ফো, জীবিকার তাগিদে প্রবাসে থেকেও যে দেশে দলের জন্য কিছু করা সম্ভব তা এই লোক কে না দেখলে কে বুঝবে। ফোন আর নির্ঘুম রাত যেন একদিন তার সাথী। দেখা হলে বুকে জড়িয়ে ধরে প্রকাশ করব আমার অনুভূতি।

নবনির্বাচিত কমিটির সকল প্রবাসী ও দেশী ভাই বোন (রাজু ভাই,হেলাল ভাই সহ সকলের নাম লিখতে না পারায় দুঃখিত) সকলের আন্তরিকতা, প্রচেষ্টা সন্মিলিত উদ্যোগ যে সফলতা এনে দিয়েছে তার জন্য তাদের প্রতি রইল আমার অভিবাদন।

Kibria Swapan ভাই (সাধারন সম্পাদক জেলা যুবদল ও জি সা ফো উপদেষ্টা) Benzir Ahmed Tabriz ভাই, (যুগ্ম সম্পাদক ছাত্রদল কেন্দ্রীয় কমিটি ও জি সা ফো উপদেষ্টা) আপনাদের সহযোগীতা নির্দেশনা ও ভালোবাসা আমাদের কে বিমুগ্ধ করেছে। বার বার খুব মনে পড়ছে কতোয়ালী থানা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ও জি সা ফো উপদেষ্টা শহীদ আল ফারুখ ভাইয়ের সেই দরাজ কন্ঠ ও আন্তরিক সহযোগীতা।

৩৫০ এর বেশী নেতাকর্মীর স্বতঃস্ফূর্ত উপস্থিতি তে সম্পন্ন হয় সেমিনার, দোয়া ও ইফতার মাহফিল। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতার জন্য জন্য হাত তোলা হয় মহান রাব্বুল আল আমীন এর শাহী দরবারে। ইফতার করানো হয় উপস্থিত সকল কে।

এবার বিদায়ের পালা হয়েও হয়না। সৌভাগ্য টানে মানুষকে নিয়ত সহি থাকলে। ফরিদপুর এর রাজনীতির আঁতুড়ঘর বলে পরিচিত ময়েজ মঞ্জিল। ২০০ বছরের জমিদারীর ইতিহাস,আভিজাত্য ও রাজনীতি চর্চার এক আদর্শ স্থান যেখানে অবিভক্ত বাংলা থেকে ২০০৬ পর্যন্ত ও অনেক বন্যাঢ্য ব্যাক্তিত্বের পদচারণা হয়েছে। সন্ধ্যার পর এই ঐতিহাসিক বাড়িতেই নিমন্ত্রণ খোদ চৌধুরী সাহেব এর। চৌধুরী সাহেব ও নায়াব ইউসুফ আপার আন্তরিকতা ও আতিথিয়তা নিজের শেষদিন পর্যন্ত এক অম্লান স্মৃতি হয়ে থাকবে মনের মনিকোঠায়।বিদায় বেলায় চৌধুরী সাহেব, বাবুল ভাই ও নায়াব আপা সহ সকলে যখন সিংহদ্বারের বাইরে আমাদের বিদায় জানাচ্ছিল কেন যেন মনে হয়েছে কোন আত্মিক বাধন কে ছিন্ন করে ছুটে যাচ্ছি যান্ত্রিকতার মাঝে।

ধন্যবাদ, কৃতজ্ঞতা কোন কিছুই আপনাদের এই ভালোবাসা,আতিথিয়তা আর আন্তরিকতার জন্য পরিপূরক নয়।

শুধু বলব অন্তর নিংড়ানো শ্রদ্ধা, ভালোবাসা আর অভিবাদন।এই পুরো যাত্রাটিকে আমার কাছে এক আনন্দ স্বপ্নের মত লেগেছে বলেই আজ শিরোনাম দিলাম “স্বপ্ন যাত্রা”।