সৌদি আরবে হামলার আহ্বান আল কায়েদা প্রধানের

0

জিসাফো ডেস্কঃ আল কায়েদার ৪৩ জন সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিশোধ নিতে সৌদি আরব ও তার পশ্চিমা মিত্রদের উপর হামলার আহ্বান জানিয়েছেন আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহরি।

নতুন অডিও টেপে তিনি এ আহ্বান জানান বলে বৃহস্পতিবার জানিয়েছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী এসআইটিই।

আল কায়েদার বৈশ্বিক শাখা হুঁশিয়ার করে বলেছে, ওই ‘হত্যাকাণ্ডের জন্য সৌদি আরবকে মূল্য দিতে হবে।

আল কায়েদার ওই ৪৩ সদস্য ছাড়াও একই দিন, একই অভিযোগে আরো ৪ জন শিয়া মুসলিমের মৃত্যুদ- কার্যকর করেছিল সৌদি আরব। এই ৪ জনের মধ্যে শেখ নিমর আল নিমর নামের এক প্রখ্যাত শিয়া আলেমের মৃত্যুদ- কার্যকর করা নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে আঞ্চলিক উত্তেজনা ছড়িয়ে পড়েছিল।

অডিও বার্তায় জাওয়াহরি বলেন, সৌদি আরব শাসনকারী আল সৌদ রাজপরিবারকে উৎখাতের জন্য দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন এবং সৌদি আরবকে ক্ষতিগ্রস্থ করার জন্য বিশ্বের অন্যান্য এলাকায় বসবাসকারী গোষ্ঠীটির অনুসারীদের পশ্চিমা মিত্রদের উপর হামলার আহ্বান জানিয়েছেন।

তিনি আরও  বলেন, “আপনার ধর্মীয় ও সামাজিক জীবনকে দূষণকারী দুর্নীতিগ্রস্থ এই শাসকদের উৎখাত করার সময় কি এটি নয়?”

“জায়নিস্ট-ক্রুসেডাদের ক্ষতিগ্রস্থ করাই আপনার ভাইদের জন্য সবচেয়ে সেরা প্রতিশোধ।”

সৌদি আরবে আল কায়েদার যে ৪৩ জন সদস্যের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে তাদের ২০০৩- ২০০৬ সাল পর্যন্ত দেশটিতে চালানো অনেকগুলো হামলার জন্য দোষী সাব্যস্ত করা হয়। ঐসব হামলায় কয়েকশত স্থানীয় ও বিদেশি নাগরিক নিহত হন।

ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের সুন্নিদের সমর্থন আদায় করার লক্ষ্যে রিয়াদে শিয়া আলেম নিমর আল নিমরকে উদ্দেশ্যমূলকভাবে হত্যা করেছে বলে অভিযোগ করেছেন জাওয়াহরি।

“তার হত্যা এই অঞ্চলের ক্ষমতা নিয়ে সৌদি-ইরানের প্রতিদ্বন্দ্বিতার কারণে সংঘটিত একটি রাজনৈতিক হত্যাকান্ড” বলে মনে করেন জাওয়াহরি।