সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির একচেটিয়া জয়লাভ, সভাপতি জয়নুল আবেদিন সাধারন সম্পাদক মাহবুব উদ্দিন খোকন

0

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের নির্বাচনে ৮টিতে জয় পেয়েছেন বিএনপিপন্থী আইনজীবীরা, ৬টিতে জয় পেয়েছেন আওয়ামী লীগপন্থীরা।

সভাপতি পদে জয় পেয়েছেন বিএনপি সমর্থিত (জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য) প্যানেলের সিনির আইনজীবী ও বি এন পি’র অন্যতম ভাইস চেয়ারম্যান আলহাজ্ব এডঃ জয়নাল আবেদিন। তিনি পেয়েছেন ১৯২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত (সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ) প্যানেলের আবদুল মতিন খসরু পেয়েছেন ১৮৯৫ ভোট।

সম্পাদক পদে পুনরায় জয়ী হয়েছেন বিএনপি সমর্থিত জনপ্রিয় আইনজীবী ও বি এন পি র যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ১৯১৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত রবিউল আলম বুদু পেয়েছেন ১৮৪৬ ভোট।

সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মো. অজিবউল্লাহ ও বিএনপি সমর্থিত উম্মে কুলসুম বেগম রেখা। তার ভোট পেয়েছেন যথাক্রমে ২৩৪৮ ও ১৯৮০।

সহ-সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত হামিমা সুলতানা দিপ্তী ও আওয়ামী লীগ সমর্থিত মো. শফিকুল ইসলাম। তারা ভোট পেয়েছেন যথাক্রমে ২০৫৩ ও ১৯০৭।

কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত রফিকুল ইসলাম হিরু। তিনি পেয়েছেন ২১২৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত এ বি এম রফিকুল ইসলাম তালুকদার রাজা পেয়েছেন ১৭৬১ ভোট।

২০১৭-১৮ মেয়াদের জন্য ১৪ সদস্যের কার্যকরী কমিটি গঠনের এই নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয় বুধবার সকাল ১০টা থেকে। বৃহস্পতিবার বিকেল ৫টায় শেষ হয় ভোটগ্রহণ।

নির্বাচনে মোট ৩ হাজার ৯২৮ জন ভোটার ভোট দিয়েছেন। অন্যান্য বছরের মতো এবারও নির্বাচনে মূল লড়াই হয় সরকার সমর্থিত সমন্বিত আওয়ামী লীগ ও সরকারবিরোধী বিএনপি ও জামায়াত সমর্থক জোটের মধ্যে।

সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন নির্বাচন ২০১৭-২০১৮ এর ফলাফল:

১।সভাপতি জনাব আলহাজ্ব জয়নুল আবেদীন (বিএনপি)(নির্বাচিত)
২।সম্পাদক জনাব এ এম মাহবুব উদ্দিন খোকন (বিএনপি)(নির্বাচিত)
৩।সহ সভাপতি উম্মে কুলসুম বেগম রেখা (বিএন পি) (নির্বাচিত)
৪।সহ সভাপতি জনাব মো: অজিউল্লাহ (আ:লীগ)(নির্বাচিত),
৫।কোষাধ্যক্ষ জনাব রফিকুল ইসলাম হিরু (আ:লীগ)(নির্বাচিত)
৬।সহ সম্পাদক শামীমা সুলতানা দিপ্তী (বিএনপি)(নির্বাচিত)
৭।সহ সম্পাদক জনাব মো: শফিকুল ইসলাম (আ:লীগ) (নির্বাচিত)

সদস্যসমুহঃ
মো: হাবিবুর রহমান হাবিব (আ:লীগ)(নির্বাচিত)
শেখ তাহসিন আলী (বিএনপি) (নির্বাচিত)
মো: মোসাব্বির হাসান ভূইয়া (বিএনপি) (নির্বাচিত)
আয়েশা আক্তার (বিএনপি) (নির্বাচিত)
এ বি এম নূরে আলম উজ্জল (আ:লীগ)(নির্বাচিত)
মৌসুমী আক্তার (বিএনপি) (নির্বাচিত)
কুমার দেবুল দে (আ:লীগ)(নির্বাচিত)

সর্বমোট ১৪ টি পদের মধ্যে বিএনপি প্যানেল থেকে সভাপতি-সম্পাদক সহ ৮ টি পদে জয়লাভ করেছেন এবং আঃলীগ সাদা ৬ টি পদে জয়লাভ করেছেন।

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে বি এন পি সমর্থিত নীল প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক হিসাবে অক্লান্ত পরিশ্রম ও সুনিপুন পরিচালনার মাধ্যমে এ বিজয় কে তরান্বিত করতে অপরিসীম ভুমিকা রাখেন প্রবীন আইনজীবী ও সাবেক স্পীকার, বি এন পি র স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এবং সমন্বয় কারী হিসাবে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন, বি এন পি র জাতীয় নির্বাহী কমিটির সদস্য এডঃ শেখ ওয়াহিদুজ্জামান দিপু।

সারাদেশের আইনজীবী সমিতির প্রধান কেন্দ্র হিসেবে ধরা হয় সুপ্রিম কোর্ট বারকে।