সিরিয়ার আকাশ সুরক্ষা নিয়ে আলোচনায় রাজি রাশিয়া: পেন্টাগন

0

ঢাকা: সিরিয়ায় বিমান হামলার সময় দুর্ঘটনা এড়াতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের আলোচনায় বসতে রাজি হয়েছে রাশিয়া। শনিবার পেন্টাগনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি পিটার কক এক বিবৃতিতে জানিয়েছেন, সিরিয়ার আকাশ সুরক্ষা নিয়ে চলতি সপ্তাহেই আলোচনায় বসছে দুই দেশ। আগামী রোববার নাগাদ এ আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সিরিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলার সময় গত শনিবার ও রোববার দুর্ঘটনাবশত রুশ বিমান তুরস্কের আকাশসীমা লঙ্ঘণ করার পর এ নিয়ে সোচ্চার হয়ে ওঠেছে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো জোট। তাদের আশঙ্কা এ ঘটনার পুনরাবৃত্তি দেশ দুটিকে যুদ্ধে জড়িয়ে ফেলতে পারে।

এর আগে গত পহেল অক্টোবর সিরিয়ার আকাশ নিরাপত্তা নিয়ে ভিডিও কনফারেন্সের আয়োজন করেছিল রুশ ও মার্কিন কর্মকর্তারা। তবে এরপর থেকে এ নিয়ে রুশ কর্মকর্তারা আর এগিয়ে আসেনি বলে অভিযোগ করেছিল যুক্তরাষ্ট্র।

চলতি সপ্তাহের গোড়ার দিকে পেন্টাগন জানিয়েছিল, পহেলা অক্টোবরের পর সিরিয়ায় রাশিয়ার বিমানের খুব কাছাকাছি চলে এসেছিল একটি মার্কিন বিমান। এখন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বিমানগুলোর মধ্যে কতটা দূরত্ব রাখা হবে, তা নিয়ে আলোচনা শুরু করতে যাচ্ছে ওই দুটি দেশ। এ ক্ষেত্রে বেতারতরঙ্গ বা অন্য মাধ্যমে যোগাযোগের কথা ভাবা হচ্ছে।

গত ১০ দিন ধরে সিরিয়ায় ইসলামিক স্টেটের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এর বহু আগেই সেখানে বিমান হামলা শুরু করেছিল মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট।