সিনিয়র নেতাদের সাথে বেগম খালেদা জিয়ার বৈঠক

0

নতুন নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে বিএনপি কী ধরনের প্রস্তাবনা দিতে পারে তা নিয়ে দলের কয়েকজন সিনিয়র নেতার সাথে বৈঠক করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গত রাতে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। রাত সাড়ে ৯টায় শুরু হওয়া বৈঠকটি রাত পৌনে ১২টার দিকে শেষ হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।খোঁজ নিয়ে জানা গেছে, সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে দলীয় প্রস্তাবনা দেবে বিএনপি। এ নিয়ে সিনিয়র নেতা ও বুদ্ধিজীবীদের একটি কমিটিও করেছে দলটি। এখন নতুন ইসি নিয়ে কী কী প্রস্তাব দেয়া যেতে পারে তা ঠিক করতেই রবিবারই দলীয় সিনিয়র নেতাদের নিয়ে বৈঠকে বসেন বেগম জিয়া।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন নির্বাচন কমিশনার যাতে সব রাজনৈতিক দলের কাছে গ্রহণযোগ্য হয় এবং কমিশন যাতে শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে পারে সে জন্য একটি কমিটির মাধ্যমে নির্বাচন কমিশনার বাছাই করার প্রস্তাব দেয়া নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। পাশাপাশি আওয়ামী লীগ, বিএনপি, বিশিষ্ট নাগরিকসহ সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন রাজনৈতিক দলের প্রতিনিধি নিয়ে বাছাই কমিটি গঠনের ব্যাপারে কথা হয়।

বৈঠক সূত্র জানায়, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে বিগত নির্বাচন সুষ্ঠুভাবে হওয়া নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। এই ইসি সরকারের আজ্ঞাবাহী ও তাঁবেদার বলে বিএনপি বহুদিন ধরে অভিযোগ করে আসছে।এমতাবস্থায় দেশি-বিদেশি সব মহলের কাছে গ্রহণযোগ্য ইসি গঠনের ব্যাপারে বিএনপি নতুন করে প্রস্তাবনা দিতে চায়। এ ব্যাপারে বিভিন্ন দেশের কূটনীতিকদের সাথে যোগাযোগ রাখছে দলটি।

উল্লেখ্য, বর্তমান নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ২০১২ সালের ২৪ জানুয়ারি সার্চ কমিটি গঠন করেছিলেন তৎকালীন রাষ্ট্রপতি মরহুম জিল্লুর রহমান।