সারাদেশে বিএনপি ও সহযোগী সংগঠনের বিক্ষোভে পুলিশের বাধা

0

রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কার্যালয়ে পুলিশের তল্লাশির প্রতিবাদে রবিবার সারাদেশে পূর্ব ঘোষিত বিক্ষোভ কর্মসূচি পালন করছে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তবে, অধিকাংশ জেলায় পুলিশি বাধার কারণে এ কর্মসূচি পালন করতে পারেননি দলটির নেতাকর্মীরা। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন। রাজশাহীতে বিএনপির মিছিলে পুলিশের বাধা রাজশাহীতে বিএনপির বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। পুলিশের বাধার কারণে রবিবার বিক্ষোভ মিছিল বের করতে পারেনি মহানগর বিএনপি।

তবে দলীয় কার্যালয়ের সামনে বসে প্রতিবাদ সভা করেছেন দলটির নেতারা। বেলা সাড়ে ১১টার দিকে দলের নেতারা নগরীর মালোপাড়ায় দলীয় কার্যালয় থেকে মিছিল বের করতে চেয়েছিলেন। কিন্তু নেতাকর্মীরা জড়ো হয়ে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ তাদের বাধা দেয়। পুলিশি বাধার মুখে বিএনপি নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনেই প্রতিবাদ সভা করেন। এ সময় বিক্ষুব্ধ নেতাকর্মীরা সরকারবিরোধী স্লোগান দেন। এতে বক্তব্য রাখেন মহানগর বিএনপির সভাপতি ও সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল ও সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন। এ সময় মহানগর বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মী ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। শরীয়তপুরে বিএনপি ও সহযোগী সংগঠনের বিক্ষোভে পুলিশের বাধা বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে পুলিশী তল্লাশি ও ভাংচুরের প্রতিবাদে শরীয়তপুর জেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে রবিবার সকাল ১০টায় ধানুকার রাণীমহল চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শরীয়তপুর-ঢাকা মহাসড়কের দিকে যাওয়ার সময় কিছুদুর এগুলে পুলিশ বাধা দেয়। পুলিশি বাধার মুখে এতিম খানা সড়কেই মিছিলটি পন্ড হয়ে যায়। এর আগে নেতাকর্মীরা রাণীমহল চত্বরে এক প্রতিবাদ সমাবেশ করে।

এ সময় বক্তব্য রাখেন, শরীয়তপুর জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা সরদার একে এম নাসির উদ্দীন কালু, সহ-সভাপতি ফজলুল করিম মিয়া, সিরাজুল হক মোল্যা, এ্যাডভোকেট. জাহাঙ্গীর আলম কাশেম, বি.এম হারুন অর রশিদ, যুগ্ম সাধারন সম্পাদক ও শরীয়তপুর সরকারী কলেজের সাবেক ভিপি এ্যাডভোকেট মনিরুজ্জামান খান দিপু, গোসাইরহাট উপজেলা যুবদলের সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমূখ। অপর দিকে একই সময় পৃথক ভাবে শহরের সার্কিট হাউজ রোডের্র কলোনীর মাঠ এলাকায় শরীয়তপুর জেলা যুবদল ও স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। সেখানেও পুলিশি বাধায় মিছিল পন্ড হয়ে যায়। ঝিনাইদহে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা পুলিশি বাধায় ঝিনাইদহে বিক্ষোভ মিছিল করতে পারেনি বিএনপি। বাধা পেয়ে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে নেতাকর্মীরা। জেলা বিএনপি রবিবার সকালে শহরের গীতাঞ্জলী সড়ক থেকে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। বাধা পেয়ে দলীয় কার্যালয়ের সামনেই প্রতিবাদ সমাবেশ করে তারা।

সেসময় জেলা বিএনপি’র সভাপতি সাবেক এমপি মসিউর রহমানসহ জেলা বিএনপির নেতাকর্মীরা বক্তব্য রাখেন। বক্তারা, বিএনপির গুলশান কার্যালয়ে তল্লাশীর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। বরিশালে বিএনপির বিক্ষোভ সমাবেশ, মিছিলে পুলিশের বাধা ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে পুলিশের তল্লাশির প্রতিবাদে বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। মহানগর বিএনপি’র উদ্যোগে রবিবার সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। মহানগর বিএনপি’র সভাপতি ও দলের যুগ্ম মহাসচিব সাবেক এমপি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন শিকদার জিয়া, দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি এবায়েদুল হক চাঁন ও সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীন, মহানগর বিএনপি’র সহ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক তারিন, দক্ষিণ জেলা যুবদল সভাপতি পারভেজ আকন বিপ্লব ও মহানগর ছাত্রদল আহ্বায়ক খন্দকার আবুল হাসান লিমন প্রমুখ। সমাবেশে দলের যুগ্ম মহাসচিব সাবেক এমপি সরোয়ার বলেন, আওয়ামী লীগ আবারও একটি একতরফা নির্বাচনের পায়তারা করছে। নিরপক্ষে নির্বাচনের জন্য তারা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে ভয় পাচ্ছে। তাই নির্বাচনকালীন সহায়ক সরকারের জন্য আন্দোলনের বিকল্প নেই। এ দেশে আন্দোলন ছাড়া কোন নিরপেক্ষ নির্বাচন হবেনা। নিরপেক্ষ নির্বাচন আদায়ে আন্দোলনের জন্য নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান সরোয়ার। সমাবেশ শেষে যুবদল ও ছাত্রদল পৃথক বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে তাদের বাধা দেয় পুলিশ। এ কারণে মিছিল করতে পারেনি তারা।

এদিকে বিএনপি’র কর্মসূচীকে কেন্দ্র করে যে কোন ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় সমাবেশের আশপাশে মোতায়েন ছিলো বিপুল সংখ্যক পুলিশ। ঝালকাঠিতে বিএনপির বিক্ষোভ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের পুলিশি তল্লাশি ও সিসি ক্যামেরা ভাংচুরের প্রতিবাদে ঝালকাঠিতে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। রবিবার সকাল ১১টায় শহরের ফায়ার সার্ভিস সড়কে দলীয় কার্যায়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে কিছু দূর গেলে পুলিশ তাতে বাধা দেয়। এসময় পুলিশের সাথে বিএনপি নেতা-কর্মীদের ধস্তাধস্তি হয়। পুলিশ বেরিকেট দিয়ে বিএনপি নেতা-কর্মীদের অবরুদ্ধ করে রাখে। পরে দলীয় কার্যালয়ের সমাবেশ করে জেলা বিএনপি। জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নুপুরের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান খান বাপ্পি, কৃষক দলের সভাপতি রুস্তুম আলী চাষী, নলছিটি উপজেলা বিএনপির সভাপতি আনিসুর রহমান খান হেলাল ও যুবদল নেতা রবিউল হোসেন তুহিন। সমাবেশে বক্তারা বিএনপির কার্যালয়ে তল্লাশি ও সিসি ক্যামেরা ভাংচুরের তীব্র প্রতিবাদ জানান। এ ধরণের ঘটনায় সরকারের ফ্যাসিবাদী চরিত্র ফুটে উঠেছে বলেও মন্তব্য বরেন বিএনপি নেতারা। আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ সরকারের অধীনে করার আহ্বান জানান বক্তারা।