সামাজিক যোগাযোগ মাধ্যম ও আমরা।

0
সামাজিক যোগাযোগ মাধ্যম ও আমরা.....! বেশ কয়েক বছর এই জগতে আছি বলে দেশ বিদেশের অনেক সহ কর্মী র সঙ্গে যেমন অন্তরঙ্গ সম্পর্ক তৈরী হয়েছে তেমনি ভাবে অবৈধ সরকারের রোষানল কিন্তু প্রতিনিয়তই মাথার উপর বয়ে যাচ্ছে"আমাদের এই অবিরাম চলার পথ নিয়ে আবার নিজেদের নেতা ও কর্মী দের একটি অংশ প্রায়ই বিরুপ মন্তব্য করে থাকেন"নিজ কে এই বলে শান্তণা দেই যে' আমরা দুর থেকে হলে ও তো চেষ্টা করছি জাতিয়তাবাদ ও বাংলাদেশের পক্ষে কথা বলতে" কিছুক্ষণ আগে একটা অনলাইন নিউজ পোর্টালে দেখলাম' আমাদের বেশ কিছু সিনিয়র নেতার একটি সাক্ষাতকার, যেখানে সিনিয়রগণ অভিযোগ করছেন' সরকার বিএনপি ও বিএনপির নেতাদের বিরুদ্ধে মিথ্যাচার করার জন্য অন্তত ২৫ টি অনলাইন নিউজ পোর্টাল খুলছে" যে গুলোর মিথ্যা ও উদ্দেশ্যমুলক সংবাদ কে আমলে নিয়ে দুর্নীতি দমন কমিশন এবং আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন বিএনপির নেতাদের বিরুদ্ধে অভিযান শুরু করছে" যে বিষয় গুলোর উপর এসব অভিযান শুরু হয়েছে সেগুলো অত্যান্ত হাস্যকর/মিথ্যাচার এবং বিভ্রান্তিকর... প্রায়ই আমাদের সহযোদ্ধাগণ একটি কষ্টের কথা উল্লেখ করেন' সেটি হলো আমাদের এই সাইবার সংগ্রাম খোদ হাছিনা আমলে নিলেও অলৌকিক কারণে আমাদের নেতা নেত্রীগণ এটি দেখেও ইগ্নোর করে চলেন" এখন আমার প্রশ্ন হলো....আওয়ামীলীগের অবৈধ সরকারের এই সকল মিথ্যাচারের জবাব দিতে আপনারা বিএনপি কি পদক্ষেপ নিয়েছেন গত এত গুলো বছর? তারা ২৫ টি অনলাইন পোর্টাল খুলছে আপনাদের বিরুদ্ধে মিথ্যাচার করতে"আর আপনারা কয় টা নিউজ পোর্টাল চালু করছেন সে সব মিথ্যাচারের জবাব দিয়ে সত্য টা তুলে ধরতে? আমরা যারা অনলাইনে দীর্ঘ দিন হাছিনার বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছি'আপনাদের বিরুদ্ধে করা মিথ্যাচার গুলোর জবাব দিয়ে যাচ্ছি' এই আমরা জানি কত খানি কষ্ট কত টুকু ধৈর্য আর অত্যাচার সহ্য করতে হচ্ছে" দলের জন্য কাজ করি' দেশে জন্য সংগ্রাম করি"বিনিময়ে আমরা তো আপনাদের নিকট অর্থ চাই না!আমাদের দাবী ছিল আমাদের কে একটি সঠিক গাইড লাইন তৈরী করে দিন,আমাদের মাঝে যারা যোগ্য তাদের সকল কে একটি শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরী করার সুযোগ দিয়ে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে সহযোগীতা করুণ" আমাদের অনেক গুলো সংগঠণ আছে'যারা নিজেদের অর্থ ব্যয় করে"দিন রাত নির্ঘুম থেকে এই সংগ্রাম অব্যাহত রেখেছি'তাদের কে আপনারা সার্বিক ভাবে সহযোগীতা করুন" এখানে কেঊ আমরা ব্যক্তিগত ভাবে কোন ধরণের টাকা পয়সা কখনোই চাই না"বরং নিজেদের উপার্জিত পয়সা খরচ করে এগিয়ে চলার চেষ্টা করি" কিন্তু আপনাদের ও তো বুঝা উচিৎ অনলাইনে কোন নিউজ পোর্টাল চালাতে তো একটা নির্দিষ্ট অর্থ লাগে" অথচ' আপনারা বরাবরই আছেন উদাসীন "আপনাদের বিরুদ্ধে যে সকল নিউজ পোর্টাল মিথ্যা সংবাদ প্রচার করে তাদের নিয়ে আপনাদের বেশ মাথা ব্যাথা! কিন্তু যে সকল নিউজ পোর্টাল আমরা নিজেদের কষ্টার্জিত অর্থ খরচ করে চালিয়ে আপনাদের বিরুদ্ধে করা মিথ্যাচার গুলোর জবাব দিয়ে যাচ্ছি সেগুলোর দিকে আপনাদের তাকানোর সময়ই হয় না! গণতন্ত্র/বাকস্বাধীনতা... সর্বপূরি আমাদের মুক্তির জন্য শুধু মাত্র অভিযোগের রাজনীতি আজ সত্যিই বেমানান! মুক্তির জন্য প্রয়োজন " ইটের জবাব পাটকেল দিয়ে দিতে হবে"ওরা যদি মিডিয়া দিয়ে আমাদের ঘায়েল করতে পারে তবে আমরা কেন পারবো না আমাদের তৈরী করা মিডিয়া গুলো দিয়ে তাদের প্রতিহত করতে!
সামাজিক যোগাযোগ মাধ্যম ও আমরা…..!
বেশ কয়েক বছর এই জগতে আছি বলে দেশ বিদেশের অনেক সহ কর্মী র সঙ্গে যেমন অন্তরঙ্গ সম্পর্ক তৈরী হয়েছে তেমনি ভাবে অবৈধ সরকারের রোষানল কিন্তু প্রতিনিয়তই মাথার উপর বয়ে যাচ্ছে”আমাদের এই অবিরাম চলার পথ নিয়ে আবার নিজেদের নেতা ও কর্মী দের একটি অংশ প্রায়ই বিরুপ মন্তব্য করে থাকেন”নিজ কে এই বলে শান্তণা দেই যে’ আমরা দুর থেকে হলে ও তো চেষ্টা করছি জাতিয়তাবাদ ও বাংলাদেশের পক্ষে কথা বলতে”
কিছুক্ষণ আগে একটা অনলাইন নিউজ পোর্টালে দেখলাম’ আমাদের বেশ কিছু সিনিয়র নেতার একটি সাক্ষাতকার, যেখানে সিনিয়রগণ অভিযোগ করছেন’ সরকার বিএনপি ও বিএনপির নেতাদের বিরুদ্ধে মিথ্যাচার করার জন্য অন্তত ২৫ টি অনলাইন নিউজ পোর্টাল খুলছে” যে গুলোর মিথ্যা ও উদ্দেশ্যমুলক সংবাদ কে আমলে নিয়ে দুর্নীতি দমন কমিশন এবং আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন বিএনপির নেতাদের বিরুদ্ধে অভিযান শুরু করছে”
যে বিষয় গুলোর উপর এসব অভিযান শুরু হয়েছে সেগুলো অত্যান্ত হাস্যকর/মিথ্যাচার এবং বিভ্রান্তিকর…
প্রায়ই আমাদের সহযোদ্ধাগণ একটি কষ্টের কথা উল্লেখ করেন’
সেটি হলো আমাদের এই সাইবার সংগ্রাম খোদ হাছিনা আমলে নিলেও অলৌকিক কারণে আমাদের নেতা নেত্রীগণ এটি দেখেও ইগ্নোর করে চলেন”
এখন আমার প্রশ্ন হলো….আওয়ামীলীগের অবৈধ সরকারের এই সকল মিথ্যাচারের জবাব দিতে আপনারা বিএনপি কি পদক্ষেপ নিয়েছেন গত এত গুলো বছর?
তারা ২৫ টি অনলাইন পোর্টাল খুলছে আপনাদের বিরুদ্ধে মিথ্যাচার করতে”আর আপনারা কয় টা নিউজ পোর্টাল চালু করছেন সে সব মিথ্যাচারের জবাব দিয়ে সত্য টা তুলে ধরতে?
আমরা যারা অনলাইনে দীর্ঘ দিন হাছিনার বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছি’আপনাদের বিরুদ্ধে করা মিথ্যাচার গুলোর জবাব দিয়ে যাচ্ছি’ এই আমরা জানি কত খানি কষ্ট কত টুকু ধৈর্য আর অত্যাচার সহ্য করতে হচ্ছে”
দলের জন্য কাজ করি’ দেশে জন্য সংগ্রাম করি”বিনিময়ে আমরা তো আপনাদের নিকট অর্থ চাই না!আমাদের দাবী ছিল আমাদের কে একটি সঠিক গাইড লাইন তৈরী করে দিন,আমাদের মাঝে যারা যোগ্য তাদের সকল কে একটি শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরী করার সুযোগ দিয়ে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে সহযোগীতা করুণ”
আমাদের অনেক গুলো সংগঠণ আছে’যারা নিজেদের অর্থ ব্যয় করে”দিন রাত নির্ঘুম থেকে এই সংগ্রাম অব্যাহত রেখেছি’তাদের কে আপনারা সার্বিক ভাবে সহযোগীতা করুন”
এখানে কেঊ আমরা ব্যক্তিগত ভাবে কোন ধরণের টাকা পয়সা কখনোই চাই না”বরং নিজেদের উপার্জিত পয়সা খরচ করে এগিয়ে চলার চেষ্টা করি”
কিন্তু আপনাদের ও তো বুঝা উচিৎ অনলাইনে কোন
নিউজ পোর্টাল চালাতে তো একটা নির্দিষ্ট অর্থ লাগে”
অথচ’ আপনারা বরাবরই আছেন উদাসীন “আপনাদের বিরুদ্ধে যে সকল নিউজ পোর্টাল মিথ্যা সংবাদ প্রচার করে তাদের নিয়ে আপনাদের বেশ মাথা ব্যাথা!
কিন্তু যে সকল নিউজ পোর্টাল আমরা নিজেদের কষ্টার্জিত অর্থ খরচ করে চালিয়ে আপনাদের বিরুদ্ধে করা মিথ্যাচার গুলোর জবাব দিয়ে যাচ্ছি সেগুলোর দিকে আপনাদের তাকানোর সময়ই হয় না!
গণতন্ত্র/বাকস্বাধীনতা…
সর্বপূরি আমাদের মুক্তির জন্য শুধু মাত্র অভিযোগের রাজনীতি আজ সত্যিই বেমানান!
মুক্তির জন্য প্রয়োজন ” ইটের জবাব পাটকেল দিয়ে দিতে হবে”ওরা যদি মিডিয়া দিয়ে আমাদের ঘায়েল করতে পারে তবে আমরা কেন পারবো না আমাদের তৈরী করা মিডিয়া গুলো দিয়ে তাদের প্রতিহত করতে!