সামাজিক যোগাযোগ মাধ্যমে নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ইন্টারনেট ব্যবসা

0

জিসাফো ডেস্কঃ সম্প্রতি নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ সরকার বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দেওয়ায় দেশের উদিয়মান থ্রি-জি নেটওয়ার্কের ব্যবসা ব্যহত হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান ‘বিএমআই রিসার্চে’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেটভিত্তিক সেবার ওপর কোনো ধরনের বিধিনিষেধ বাংলাদেশের অনলাইন ব্যবসায়ে বিনিয়োগকারীদের এ ব্যবসা থেকে বিরত রাখবে এবং দেশের সম্ভাবনাময় এ ব্যবসার অগ্রগতিকে থামিয়ে দেবে।

প্রতিবেদনটিতে বলা হয়, ‘সন্ত্রাসী আক্রমণ প্রচেষ্টা প্রতিহত করতে সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর সরকারের নিষেধাজ্ঞা একটি সাময়িক পদক্ষেপ। ঝুঁকি মোকাবেলায় এ ধরনের পদক্ষেপের ভূমিকা খুবই নগণ্য।’

এর আগে ১৮ নভেম্বর সরকার দেশব্যাপি ৯০ মিনিটের জন্য ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার পর এ গবেষণাটি চালায় বিএমআই।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যুদ্ধাপরাধের অভিযোগে সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুহাম্মদ মুজাহিদের মৃত্যুদ-ের রায় সুপ্রিম কোর্ট বহাল রাখায় রাজনৈতিক সহিংসতার ফলে দেশের স্থিতিশীলতা ব্যহত হওয়ার আশঙ্কায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

যদিও সরকার ইন্টারনেটের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে তবে নিরাপত্তা ঝুঁকির অযুহাতে ভাইবার, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

বিএমআই’র প্রতিবেদনে বলা হয়, ইন্টারনেটের ওপর নিষেধাজ্ঞা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ২০১৬ সালে ‘ফোর জি’ নেটওয়ার্ক সূচনায় সরকারের পরিকল্পনাকে ব্যহত করবে।