সাবধান ! এ্যপস ব্যবহার করে আপনার ফেসবুক তথ্য হাতিয়ে নিচ্ছে মন্ত্রী

0

এ কে এম ওয়াহিদুজ্জামান

নীতিগতভাবে ফেসবুক কর্তৃপক্ষ কোন দেশের কাছে তাদের ব্যবহারকারীর কোন তথ্য সরবরাহ করে না। তবে ফেসবুক এপস ব্যবহার করে যে কোন মানুষ বা রাষ্ট্রই যে কোন ব্যক্তির ইমেইল এড্রেস, ফোন নাম্বারসহ ফেসবুক একাউন্ট খোলার জন্য দেয়া প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারে।

গত ১৫ নভেম্বর আমি আমার প্রোফাইলের ছবিটিতে বাংলাদেশের পতাকার ছায়া ব্যবহার করার পর অনেকেই এটি করার জন্য আমার কাছে অনৃরোধ করেছেন । যদিও আমার সেই ছবিটিতে দুইটি ওয়েবসাইটের ঠিকানা দেয়া আছে যেখান থেকে এভাবে ছবি ফিল্টার করা সম্ভব, তারপরও আমি নিজেই অনেককে এভাবে ছবি এডিট করে দিয়েছি।

কিছুদিন যাবৎ দেখছি এক সেলফি মন্ত্রী একটি ফেসবুক এপ ব্যবহার করে তার নিজের ছবি জাতীয় পতাকার ছায়া দিয়ে এডিট করেছেন এবং অন্যদেরও একই কাজ করতে আহবান জানাচ্ছেন। ছবিতে জাতীয় পতাকার ছায়া দেবার জন্য এমন এপ তৈরী করা খুবই প্রশংসনীয় উদ্যোগ হতে পারত, যদি না এই অ্যাপটি ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলের ব্যক্তিগত তথ্য এবং ইমেইল এড্রেস জানতে চাইত।

একটি মামুলি ছবি ফিল্টার করার এপ কেন আপনার ব্যক্তিগত তথ্যাদি জানতে চাইবে? তার মানে বিজয় দিবসে ফেসবুকের প্রোফাইল পিকে জাতীয় পতাকার ছবি লাগানোর ফাঁদ পেতে ঐ সেলফি মন্ত্রী আপনাদের ব্যক্তিগত তথ্য হাতানোর একটি ফন্দি করেছেন। কাজেই এমন এপ ব্যবহার করার আগে দ্বিতীয়বার চিন্তা করে নিন।

যারা বিভিন্ন ফেসবুক এপ ব্যবহার করেন বা গেম খেলেন, তাদেরও সতর্ক থাকা প্রয়োজন। যখনই দেখবেন কোন এপ আপনার ব্যক্তিগত তথ্য জানতে চাইছে, তখনই বুঝবেন ঝামেলা আছে।

ঝামেলামুক্ত ফেসবুকিং করুন। ভাল থাকুন।