সরকারের কারনেই দেশের বাজারে সব ধরনের চালের দাম বেড়েই চলেছে

0

জিসাফো ডেস্কঃ পাইকারি ও খুচরা পর্যায়ে দেশের বাজারে সব ধরনের চালের দাম বেড়েই চলেছে। একই সঙ্গে অতীতের সব রেকর্ড ভেঙেছে এই চালের দাম। চালের এই মূল্য বৃদ্ধির কারণে নাভিশ্বাস উঠেছে নিম্নআয়ের মানুষের। এই মূল্য বৃদ্ধির জন্য সরকারের সিদ্ধান্তহীনতাকে দায়ী করেছে বিশ্বব্যাংক।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব অর্থনীতির সম্ভাবনা নিয়ে প্রকাশিত বিশ্বব্যাংকের অর্ধ বার্ষিক প্রতিবেদন ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস’ প্রকাশ করা হয়। এ বিষয়ে সকালে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, ‘সরকারি যে সব সিদ্ধান্ত তা বাস্তবায়নে সময় নেয়া হয়েছে। শুল্ক কমানো হলে সে অর্ডার বন্দরে পৌঁছতে সময় লেগেছে। এছাড়া পর পর বাংলাদেশে দুটি বড় বন্যা হয়েছে। ফলে সরকারের কাছে চালের মজুদ না থাকায় ব্যবসায়ী তথা বাজার সুবিধা নিয়েছে। ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছে।’

সংবাদ সম্মেলনে এ বছর বাংলাদেশের সম্ভাব্য প্রবৃদ্ধির বিষয়েও ধারণা দেয় বিশ্বব্যাংক। বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে মোট দেশজ উৎপাদন (জিডিপি ) প্রবৃদ্ধিরও পূর্বাভাস দেয়া হয়।

গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস প্রতিবেদনে বলা হয়েছে, বেশি, ভালো এবং সবার জন্য কর্মসংস্থান সৃষ্টি বাংলাদেশের অর্থনীতির জন্য মূল চ্যালেঞ্জ। সংস্থাটি বলছে, সাম্প্রতিকালে কর্মসংস্থান সৃষ্টির গতি কমে গেছে। এর পেছনে অবকাঠামোগত দুর্বলতা, আর্থিকখাতের সংস্কার না হওয়া ও ইনফরমাল লেবার মার্কেটের আধিপত্য বড় কারণ।

এসময় বিশ্বব্যাংকের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান ও জনসংযোগ কর্মকর্তা মেহরীন এ মাহবুব উপস্থিত ছিলেন।