সবচেয়ে সুখী দেশ কলম্বিয়া: আশাবাদী বাংলাদেশ

0

ঢাকা: বিশ্বের ৬৬ ভাগ মানুষই নিজেদের সুখী বলে মনে করেন। অন্যদিকে বিশ্বের সবচেয়ে সুখী দেশ হচ্ছে কলম্বিয়া। আর নিজ অর্থনীতি নিয়ে আশাবাদী এমন দেশের তালিকার শীর্ষ দুটি দেশ হচ্ছে নাইজেরিয়া ও বাংলাদেশ।

২০১৬ সালের শুরুতে বিশ্বের ৬৮টি দেশের ৬৬ হাজারের বেশি লোকের ওপর জরিপ চালিয়ে সুখের এই সূচক তৈরি করেছে অর্থনৈতিক বাজার গবেষণাকারী সংস্থা উইন/গ্যালপ ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন।

এই সূচকে ৮৫ ভাগ পয়েন্ট নিয়ে বিশ্বের সুখী দেশগুলোর শীর্ষে ওঠে এসেছে কলম্বিয়া।এই তালিকার সেরা ১০টি দেশ হচ্ছে ফিজি, সৌদি আরব, আজারবাইজান, ভিয়েতনাম, আর্জেন্টিনা, পানামা, মেক্সিকো, ইকুয়েডর, চীন ও আইসল্যান্ড।

নিজ দেশের অর্থনীতি নিয়ে আশাবাদী এমন দেশের তালিকায় ৬১ ভাগ পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠে এসেছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। এই তালিকায় আরো রয়েছে বাংলাদেশ, চীন ও ভিয়েতনাম। সবচেয়ে হতাশাগ্রস্ত দেশ হচ্ছে ইউরোপের বৈদেশিক ঋণে জর্জরিত দেশ গ্রিস।

২০১৬ সালে অসুখী দেশের তালিকার শীর্ষে রয়েছে ইরাক। এই তালিকায় আরো রয়েছে গ্রিস, আফগানিস্তান ও তিউনেসিয়া।

উইন/গ্যালপ ইন্টারন্যাশনাল সূচকে আরো বলা হয়েছে, বিশ্বে মোট সুখী মানুষের সংখ্যা হচ্ছে ৬৬ ভাগ। তবে ২০১৪ সালের সঙ্গে তুলনা করলে বিশ্বে সুখী মানুষদের সংখ্যা কিছুটা কমেছে। তখন সুখীদের সংখ্যা  ছিল ৭০ ভাগ।

চলতি বছর বিশ্বে অসুখীদের সংখ্যা মাত্র ১০ ভাগ। নিজেদের সুখী বা অসুখী কিছুই মনে করেন না এমন লোকের সংখ্যা ২৩ ভাগ