শহীদ জিয়ার সমাধিতে খালেদার জিয়ার শ্রদ্ধা নিবেদন

0

ঢাকা: দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন দলটির চেয়াপারসন বেগম খালেদা জিয়া।

মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত জিয়ার সমাধিতে ফুল দিয়ে এ শ্রদ্ধা নিবেদন করেন তিনি। শ্রদ্ধা নিবেদনের পর দলের প্রতিষ্ঠাতা ও স্বামী জিয়াউর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন খালেদা জিয়া।

এসময় বিএনপির সিনিয়র নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, গয়েশ্বর চন্দ্র রায়, শাহ মোয়াজ্জেম হোসেন, আবদুল্লাহ আল নোমান, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, এনাম আহমদ চৌধুরী, শামসুজ্জামান দুুদু, দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, শ্রমিক দলের সভাপতি আনােয়ার হোসাইন, তাঁতী দলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, মহিলা দলের সভাপতি নুরী আরা সাফা, সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন প্রমুখ।

এদিকে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে হাজার হাজার নেতাকর্মী সকাল থেকেই শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধি চত্বরে এসে জড়াে হন। তারা জিয়াউর রহমান, খালেদা জিয়া, তারেক রহমান ও নিজ নিজ এলাকার নেতাদের ছবি সংবলিত ব্যানার ফেস্টুন নিয়ে অবস্থান নেন।

এসময় তারা সরকার বিরোধী স্লোগানে পুরো এলাকা প্রকম্পিত করে তোলেন। ‘খালেদা জিয়া ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘টেকনাফ থেকে তেতুলিয়া, সবাই বলে জিয়া জিয়া’, ‘স্বৈরাচার হাসিনা, নিপাত যাক নিপাত যাক’ ইত্যাদি স্লােগানে সরগরম করে রাখে।

বিএনপির প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে খালেদা জিয়াসহ দলের নেতাকর্মীদের পূর্বঘোষিত এই কর্মসূচি উপলক্ষে আগে থেকেই সরকারের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপরতা লক্ষ্য করা গেছে। জাতীয় সংসদ ভবনের উত্তর পাশের জিয়ার সমাধিতে প্রবেশের মূল রাস্তার শুরুতেই পুলিশ বার ফেলে ব্যারিকেড সৃষ্টি করে রাখে। ওই রাস্তা দিয়েই সমাধিতে যাওয়ার জন্য কাউকে প্রবেশ করতে দেয়া হয়নি।

নেতাকর্মীরা দলবদ্ধ হয়ে লেকের পূর্ব পাশ দিয়ে সমাধিতে চত্বরে প্রবেশ করেন। খালেদা জিয়াসহ দলের সিনিয়র নেতারা পূর্ব পাশের বিকল্প রাস্তা দিয়ে গাড়িযোগে সমাধিস্থলে এসে পৌঁছান।

তবে বিপুল সংখ্যক নেতকর্মীর উপস্থিতি সত্ত্বেও সেখানে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অবশ্য জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের সময় হ্ঠাৎ করে মুষলধারে বৃষ্টি নামলে কিছুটা ছন্দপতন ঘটে। নেতাকর্মীরা বৃষ্টি থেকে বাঁচতে আশপাশের এলাকায় অাশ্রয় নেয়ার জন্য ছুটে যান।