রোহিঙ্গা শরণার্থীদের জন্য দেড় কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তা দিবে সৌদি বাদশা সালমান

0

জিসাফো ডেস্কঃ গণহত্যা ও নির্যাতনের ভয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য দেড় কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন সৌদি বাদশা সালমান।

মঙ্গলবার সৌদি প্রেস এজেন্সিতে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি কেবিনেট সভার পর সৌদি বাদশা সালমান দেড় কোটি ডলার ছাড়ের অনুমোদন দেন।

রিয়াদভিত্তিক কিং সালমান সেন্টার ফর রিলিফ অ্যান্ড হিউম্যানিটারিয়ান এইডের পক্ষে এর জেনারেল সুপারভাইজার আবদুল্লাহ বিন আব্দুল্লাআজিজ সাংবাদিকদের কাছে এ অর্থ ছাড়ের কথা জানান।

সৌদি ক্যাবিনেট মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন ও গণহত্যা বন্ধের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানায়।

রোহিঙ্গা মুসলিমরা অনেক বছর ধরেই মিয়ানমারের রাখাইন রাজ্যে বাস করে আসছে। স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়ের সঙ্গে বেশ কয়েকবার তাদের সংঘাতও হয়েছে। কিন্তু সম্প্রতি গত ২৫ আগস্ট রাখাইনের একটি পুলিশ ক্যাম্প এবং সেনা ছাউনিতে হামলা হয়। যাতে ১২ জনের মতো নিরাপত্তরক্ষী নিহত হয়। সেই ঘটনার জেরে রাখাইনে সেনা অভিযান চালায় মিয়ানমার। নিবির্চারে হত্যা করা হয় নারী-পুরুষ এমনকি শিশুদেরও।

জাতিসংঘের হিসেব মতে, ২৫ আগস্ট সহিংসতা শুরুর পর থেকে রাখাইনে এখন পর্যন্ত এক হাজারের বেশি লোক নিহত হয়েছে। তবে মিয়ানমারের পক্ষ থেকে ৪০০ জন নিহত হওয়ার কথা স্বীকার করা হয়েছে।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ভয়ে ইতোমধ্যে চার লাখ ১৭ হাজারের মতো রোহিঙ্গা মুসলমি বাংলাদেশে আশ্রয় নিয়েছে।- আরব নিউজ।