রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে বাংলাদেশের আইসিসির সহযোগী সদস্য পদ প্রাপ্তি ও প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ

0

রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে বাংলাদেশের আইসিসির সহযোগী সদস্য পদ প্রাপ্তি ও প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ

লেখা ও প্রকাশ : জুবায়ের তানভীর সিদ্দিকী

১৯৭২ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রতিষ্ঠার পর ঢাকা ও চট্টগ্রামে লীগ ভিত্তিক ক্রিকেট চালু হলেও আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ করতে না পারায় ফুটবল জ্বরে আক্রান্ত বাংলাদেশীদের খুব একটা মনযোগ আকর্ষণ করতে পারেনি তখনও ক্রিকেট। ১৯৭৭ সালের ৭ জানুয়ারি ঢাকা স্টেডিয়ামে বাংলাদেশ একাদশ ও এমসিসি একাদশ এর মধ্যে অনুষ্ঠিত তিন দিনের এক অনানুষ্ঠানিক টেস্ট ম্যাচের মধ্য দিয়ে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের যাত্রা শুরু হয় ।

বাংলাদেশ ক্রিকেটের জনপ্রিয়তার উত্থানের শুরুও হয়েছিল ১৯৭৬-৭৭ সালের ইংল্যান্ডের মেলবোর্ন ক্রিকেট ক্লাব(এমসিসি)’র সেই সফর কে কেন্দ্র করেই। ১৯৭৬ সালের ২৭ ডিসেম্বর বাংলাদেশ আসে এমসিসি, প্রথমে রাজশাহী, যশোর ও চট্টগ্রামে স্থানীয় টিমের সাথে তিনটি তিনদিনের ম্যাচ খেলে এমসিসি। ঢাকায় ফেরার পর ৭ জানুয়ারি ১৯৭৭ ঢাকা স্টেডিয়ামে বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ একাদশ ও এমসিসি একাদশের মধ্যে অনুষ্ঠিত অনানুষ্ঠানিক টেস্ট ম্যাচের উদ্বোধন করেন। তৎকালীন বিএনপি সরকারের সার্বিক ব্যবস্থাপনায় আক্ষরিক অর্থেই উৎসবের নগরীতে পরিণত হয় ঢাকা, বেলুন-ফেস্টুনে ভরে গিয়েছিল চারপাশ। পুরো শহরজুড়ে বড় বড় ব্যানার ঝুলিতে স্বাগতবার্তা লেখা হয়েছিল এমসিসি দলকে উদ্দেশ্য করে। বাংলাদেশ পুরো বিশ্বকে এটা দেখাতে পেরেছিল যে, সে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজন করার যোগ্য।’

৭ জানুয়ারির সেই অনানুষ্ঠানিক টেস্ট ম্যাচটিতে ঢাকা স্টেডিয়ামে দর্শক ছিল ৯০ হাজার। ম্যাচটি ড্রতে শেষ হয়।  ক্রিকেটের সূতিকাগার হিসেবে পরিচিত লর্ডসের মেলবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) মতো শক্তিশালী একটি টিমের বিরুদ্ধে  অনভিজ্ঞ বাংলাদেশ টিমের ড্র করার ঘটনাটি টিম বাংলাদেশেকে সম্মানজনক অবস্থানে পৌঁছে দেয়।

এমসিসির এই সফরের সার্বিক অবস্থার ওপর নির্ভর করছিল বাংলাদেশের ক্রিকেট ভবিষ্যৎ। আইসিসির সদস্যপদ প্রাপ্তির বিষয়টি। এর আগে সদস্য হওয়ার আর্জি জানিয়ে আইসিসিকে চিঠি লিখেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড।তবে আইসিসি থেকে খুব একটা গুরুত্ব দেওয়া হয়নি বিসিসির আবেদনকে, ইতিমধ্যে বিষয়টি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তৎকালীন ভারপ্রাপ্ত সম্পাদক রেজা-ই-করিম রাষ্ট্রপতি জিয়াউর রহমানের গোচরে আনেন এবং রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নির্দেশে ১৯৭৬ সালের মে মাসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড  বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানায় মেলবোর্ন ক্রিকেট ক্লাবকে এবং ১৯৭৬ সালের ২৭ ডিসেম্বর বাংলাদেশে পা রেখেছিলেন এমসিসির ক্রিকেটাররা।

সেবছরেরই জুনে আইসিসির সভায় আলোচিত হয় বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তির বিষয়টি। সেই সভাতেই সিদ্ধান্ত হয়েছিল যে, এমসিসির সফরের ওপর ভিত্তি করে নেওয়া হবে এ বিষয়ক চূড়ান্ত সিদ্ধান্ত। সফরকারী এমসিসি দলের বিরুদ্ধে বাংলাদেশের পারফরম্যান্সের ফলে ২৬ জুলাই ১৯৭৭  আইসিসি বাংলাদেশকে একটি সহযোগী সদস্য হিসেবে ঘোষণা করে ।

এভাবেই বর্তমান ক্রিকেট বিশ্বের ওয়ান ডে এবং টেস্ট ক্লাবের  সমীহ জাগান শক্তি, আইসিসির পূর্ণ সদস্য  বাংলাদেশ ক্রিকেটের ভিত্তি ও উজ্জ্বল ভবিষ্যতের বীজ ১৯৭৭ সালে বপন করে দিয়ে যান শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

লেখা ও প্রকাশ : জুবায়ের তানভীর সিদ্দিকী