রাজধানীর কূটনীতিক পাড়ায় আতঙ্ক

0

ঢাকা: রাজধানীর গুলশানে ইতালীয় নাগরিক চেজার তাবেল্লা  খুনের পর কূটনীতিক পাড়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যের পর যুক্তরাষ্ট্র, কানাডাও বাংলাদেশে বসবাসরত নাগরিকদের সতর্ক হয়ে চলাফেরার পরামর্শ দিয়েছে। ঢাকায় আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল আজ মঙ্গলবার বন্ধ রাখা হয়েছে।

সোমবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্র তার নাগরিকদের বাংলাদেশে ভ্রমণবিষয়ক বার্তাটি হালনাগাদ করেছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে জঙ্গিরা অস্ট্রেলিয়ার স্বার্থে আঘাত হানতে পারে বলে নির্ভরযোগ্য নতুন তথ্যে জানা গেছে। এ ধরনের হামলা হলে মার্কিন নাগরিকসহ অন্য বিদেশীরাও ক্ষতিগ্রস্ত হতে পারেন। হুমকি বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে, আন্তর্জাতিক হোটেলসহ বিভিন্ন স্থানে বিদেশীরা সমবেত হন, এমন স্থানে যাওয়া সীমিত করতে মার্কিন নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে। ঢাকার মার্কিন দূতাবাস তাদের কর্মীদের জন্য ঐচ্ছিক ছুটি  ঘোষণা করেছে। আর জরুরি প্রয়োজন ছাড়া অন্যদের দূতাবাসে আসতে নিষেধ করা হয়েছে।

এদিকে কানাডা সরকারের ভ্রমণ সতর্কতা বিষয়ক ওয়েবসাইটে বাংলাদেশের সন্ত্রাসবাদের হুমকি এবং ভঙ্গুর রাজনৈতিক পরিস্থিতির কারণ দেখিয়ে কানাডার নাগরিকদের উচ্চমাত্রায় সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

ওদিকে, ইতালীয় নাগরিক চেজার তাবেল্লাকে খুনের দায় স্বীকার করেছে আলোচিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। বার্তা সংস্থা রয়টার্স এর খবরে বলা হয়েছে, এক অনলাইন বিবৃতিতে কট্টরপন্থী সংগঠন আইএস এই হত্যাকা-ের দায় স্বীকার করে নিয়েছে। তারা বলেছে, তাদের লোক চেজার তাবেল্লাকে অনুসরণ করেছে এবং হত্যা করেছে। চেজারে তাবেল্লা আইসিসিও কো-অপারেশন নামে একটি সংস্থার প্রফ (প্রফিটেবল অপরচ্যুনিটিজ ফর ফুড সিকিউরিটি) কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন।