মূল হোতা আব্দেলহামিদ আবাউদ নিহত

0

ঢাকা: প্যারিস হামলার মূল পরিকল্পনাকারী আইএস জঙ্গিনেতা আব্দেলহামিদ আবাউদ সেইন্ট ডেনিসে গতকাল প্যারিস পুলিশের এক অভিযান চলাকালে নিহত হয়েছেন।

হামলার পর থেকেই সন্ত্রাসীদের ধরতে প্যারিসে একটার পর একটা অভিযান চালাচ্ছেন পুলিশ। গতকাল বুধবার প্যারিসের উত্তরদিকের শহরতলী সেইন্ট ডেনিসে পুলিশের এক অভিযানের পরে আব্দেলহামিদ আবাউদের মৃতদেহ উদ্ধার করা হয়।

এই সময় তার শরীর গুলি এবং বোমার স্প্লিনটারে এত বেশি ক্ষতবিক্ষত ছিল যে পুলিশ নিশ্চিত করে তাকে চিহ্নিত করতে পারেননি। তার পরিচয় নিয়ে গতকাল থেকেই সংবাদ মাধ্যমে তোলপাড় চলছিল কিন্তু ডিএনএ এবং আঙ্গুলের ছাপ পরীক্ষা করে ২৭ বছর বয়েসি আবাউদের পরিচয় নিশ্চিত করা হয়েছে।

প্যারিস পুলিশ আবাউদের অবস্থান সম্পর্কে গোপন খবরের ভিত্তিতে সেইন্ট ডেনিসের একটি বহুতল ভবনে অভিযান চালান। এই অভিযানে কমপক্ষে ৮ জনকে গ্রেপ্তার করা হয় এবং ২ জন মারা যান।

সংবাদে পাওয়া তথ্য মতে, অভিযান চলাকালে ফ্ল্যাটে বসবাসকারী একজন নারী একটি আত্মঘাতী বোমা বিস্ফোরিত করে মারা যান। ধারণা করা হয়েছে, তিনি ছিলেন আবাউদের দূর সম্পর্কের বোন। আব্দেল হামিদ আবাউদও কি আত্মঘাতী বোমা বিস্ফোরিত করে মারা যান কিনা সে ব্যপারে সংশয় রয়েছে।

প্যারিস পুলিশ এখনো আরেক আসামি সালাহ আব্দেস্লামকে খুঁজছেন। শুক্রবারের হামলার পরে তিনি বেলজিয়ামে পালিয়ে গেছেন বলে এখনো ধারণা করা হচ্ছে।

আব্দেল হামিদ আবাউদের মৃত্যু নিশ্চিত করার পর ফ্রান্সের নিরাপত্তা ব্যবস্থার দুরবস্থা নিয়ে বিতর্ক উঠেছে, কারণ ফ্রান্স এবং বেলজিয়ামের সন্ত্রাসী তালিকায় প্রথম দিকে ছিল আবাউদ কিন্তু তারপরও সে কোন রকম চিহ্ন না রেখে তিনি প্যারিসেই কিভাবে বসবাস করছিলেন সেটাই সবার প্রশ্ন।