মুম্বাইয়ে পূজার প্যান্ডেলে ঈদের নামাজ!

0

মুম্বাই :  মসজিদে জায়গা না পেয়ে মুম্বাইয়ে একটি পূজার মণ্ডপে ঈদুল আজহার নামাজ ‘আদায়’ করলেন কিছু মুসলিম।

মুম্বাইয়ের কোলাবায় গণপতি প্যান্ডেলে এ ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ডিএনএ ইন্ডিয়া ।এ ঘটনা ইসলামী সমাজে বিতর্কের জন্ম দিবে বলে ধারণা করা হচ্ছে। ইসলামী বিশ্বাস অনুসারে, যুগে যুগে যত নবী রাসুলের আবির্ভাব হয়েছে তাদের একটি বড় অংশই এসেছিলেন মূলত মূর্তিপূজার বিরুদ্ধে মানুষকে এক আল্লাহর ইবাদতে ডাক দিতে। ডিএনএ জানায়, শুরুতে মুসল্লিরা মাদ্রাসা রহমাতিয়া তালিমুল কুরআন মসজিদে এবং এর বাইরে ঈদুল আজহার নামাজের জন্য সমবেত হন।এর পাশেই রয়েছে গণপতি প্যান্ডেল। মসজিদ ও মসজিদের বাইরে জায়গা না পেয়ে কিছু লোক গণপতি প্যান্ডেলে অবস্থান নেয়। গনেশ উৎসব উদযাপনের জন্য গঠিত সেবা সংঘ গনেশ-উৎসব মন্ডলের দাবি এই প্যান্ডেলে ১৩০০ লোক ঈদের নামাজ পড়েছে। সেবা সংঘের সদস্য সন্তোষ নায়েক দাবি করেন, এ ধরনের ঘটনা নতুন কিছু নয়।‘চার বছর আগে রজজানের সময় ছিল গণপতি উৎসব। আমরা সে সময় প্যান্ডেলে নামাজ আদায় করার অনুমতি দিয়েছিলাম। এখানে হিন্দু ও মুসলমানদের মধ্যে ঐক্য রয়েছে। কোনো বৈষম্য নেই। হিন্দুরা মুসলিমদের উৎসবে অংশ নেয়,’ বলছিলেন সন্তোষ।

379698-eid-in-pandal-ilyas-khan_98008
ডিএনএ জানায়, ঈদুল আজহা উপলক্ষে এখানে কাওয়ালীর আয়োজন করা হয়। এত হিন্দুরা অংশ নেয়। আর মুসলিমরা আরতিতে অংশ নেয়।তবে কোন পরিস্থিতিতে মুসলিমরা তাদের চিরায়ত বিশ্বাসের বিপরীতে গিয়ে পূজা মন্ডপে নামাজ পড়েছেন তা স্পষ্ট নয়।

ভারতের মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই হিন্দু মৌলবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। এখানে ক্ষমতায়ও আরএসএস। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাবিস হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি এবং আরএসএসের সদস্য।ভারতের আলোচিত চলচ্চিত্র শিল্প বলিউড এই মুম্বাইকে কেন্দ্র করে গড়ে উঠেছে।