মিরপুর ক্যাম্পের বাইরে থাকা বিহারিদের উচ্ছেদে বাধা নেই

0

ঢাকা : রাজধানীর মিরপুরে বিহারি ক্যাম্পের বাইরে অবস্থানরত উর্দুভাষী বিহারিদের উচ্ছেদে বাধা নেই বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি জাতীয় পরিচয়পত্রধারী বিহারিদের পুনর্বাসন করতেও রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে।

বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্ট  বেঞ্চ পৃথক ১০টি রিট খারিজ করে মঙ্গলবার এ রায় দেন।

২০০২ সালের ৫ ফেব্রুয়ারি মিরপুরে অবস্থানরত ৪০টি ক্যাম্পে অবস্থানরত ৭০ হাজার বিহারিকে উচ্ছেদে অভিযান শুরু করে অবিভক্ত ঢাকা সিটি কপোরেশন।

এর  বৈধতা চ্যালেঞ্জ করে বিহারিদের সংগঠন উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের সভাপতি সাদাকাত খান ফাক্কু ও  সেক্রেটারি শাহিদ আলী বাবলু ওই বছরের ফেব্রুয়ারিতেই হাইকোর্টে একটি রিট দায়ের করেন।

পরে ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট উচ্ছেদ কার্যক্রমে নিষেধাজ্ঞাসহ রুল জারি করেন। কিন্তু ২০০৩ সালে ওই নিষেধাজ্ঞা উপেক্ষা করে জাতীয় গৃহায়ন অধিদপ্তর বিহারিদের ক্যাম্প থেকে উচ্ছেদের উদ্যোগ নেয় এবং ভাঙচুর চালায় দাবি করে পৃথকভাবে একই বিষয়ে আরও নয়টি রিট দায়ের করে ক্যাম্পের সদস্যরা।

এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০৩ সালে ফের রুল জারি করে উচ্ছেদ কার্যক্রমে নিষেধাজ্ঞা দেন। প্রায় এক যুগ পর গত ২৫ জানুয়ারি হাইকোর্টে সবগুলো রিটের ওপর দেওয়া রুলের শুনানি শুরু হয়। ১০দিন শুনানি হওয়ার পর মঙ্গলবার আদালত ১০টি রিট খারিজ করে পর্যবেক্ষণসহ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।