ব্যাংক কর্মকর্তা বিএনপিপন্থী,তাই ব্যাংক থেকে অপসরণ

0

জিসাফো ডেস্কঃ বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান তার আইনি ক্ষমতাবলে বেসরকারি আইএফআইসি ব্যাংকের পরিচালক পদ থেকে লুৎফর রহমান বাদলকে অপসারণ করেছেন।

গত মাস ঢাকা ব্যাংকের পরিচালক পদ থেকে বিএনপি নেতা মির্জা আব্বাসকে অপসারণের পর এ মাসে আইএফআইসি ব্যাংক থেকে বাদলকে সরানো হলো।

বিএনপিপন্থী লুৎফর রহমান বাদল আইএফআইসি ব্যাংকের পরিচালক হিসেবে নির্বাহী ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন।

রাজনৈতিক মামলার আসামি হওয়ার কারণে তিনি দীর্ঘদিন ধরে আত্মগোপনে রয়েছেন। এর ফলে তিনি পরিচালনা পর্ষদের কোনো সভা ও কার্যকরী সিদ্ধান্ত গ্রহণের সময় উপস্থিত থাকতে পারছেন না। এ কারণে তাকে অপসারণ করেছেন গভর্নর।

বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার জানিয়েছে, গভর্নর আতিউর রহমান ব্যাংক কোম্পানি আইনের ১৯৯১ এর ৪৮ (১) ধারার আওতায় গঠিত স্থায়ী কমিটির রিপোর্টের ভিত্তিতে লুৎফর রহমানকে অপসারণের আদেশ দিয়েছেন। সিদ্ধান্ত জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান ও কোম্পানি সচিবের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, বাদলের বিরুদ্ধে সরকারবিরোধী রাজনৈতিক কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগ রয়েছে। মূলতঃ এ কারণেই তাকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অপসারণের সিদ্ধান্তের চিঠি আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। পরিচালক পদ থেকে অপসারণের ফলে এখন তিনি আর ব্যাংকের কোনো পদে থাকতে পারবেন না।

বাংলাদেশ ব্যাংক বলছে, দীর্ঘদিন ধরে ব্যাংকটির নির্বাহী কমিটির কোনো সভা হচ্ছে না। এ অবস্থায় আমানতকারীদের স্বার্থ রক্ষায় কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।