বির্তকিত ৫৭ ধারায় দৈনিক সাঙ্গু পত্রিকা সম্পাদক কারাগারে

0

চট্টগ্রাম: তথ্যপ্রযুক্তি আইনের (আইসিটি অ্যাক্ট) ৫৭ ধারায় দায়ের হওয়া একটি মামলায় দৈনিক সাঙ্গু নামে চট্টগ্রাম থেকে প্রকাশিত একটি পত্রিকার সম্পাদককে কারাগারে পাঠিয়েছেন আদালত।

সোমবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম নূরুল আলম মোহাম্মদ নিপু এ আদেশ দিয়েছেন।

কেডিএস গ্রুপের চেয়ারম্যান এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টিজের প্রেসিডেন্ট খলিলুর রহমানের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় দৈনিক সাঙ্গু সম্পাদক কবির হোসেন সিদ্দিকীর বিরুদ্ধে মামলাটি দায়ের হয়েছিল।  মামলায় পত্রিকাটির বার্তা সম্পাদক বদরুল ইসলাম মাসুদ এবং প্রধান প্রতিবেদক চম্পক চক্রবর্তীও আসামি হিসেবে আছেন।

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (প্রসিকিউশন) কাজী মুত্তাকী ইবনু মিনান  বলেন, তথ্যপ্রযুক্তি আইনের মামলায় সাঙ্গু পত্রিকার সম্পাদক আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছিলেন।  আদালত আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

মামলার নথি সূত্রে জানা গেছে, শিল্পপতি খলিলুর রহমানের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও নারী কেলেঙ্কারির অভিযোগ তুলে দৈনিক সাঙ্গু পত্রিকায় গত ২৪ জুন, ২৫ জুন ও ২৮ জুন পরপর তিনটি প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদন প্রকাশের পর শিল্পপতির পক্ষ থেকে পত্রিকাটির সম্পাদক, বার্তা সম্পাদক ও প্রধান প্রতিবেদকের বিরুদ্ধে চাঁদা দাবির এবং চাঁদা না দেয়ায় মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশের অভিযোগ আনা হয়।  ২৪ আগস্ট তিনজনের বিরুদ্ধে আদালতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (১) ধারায় নালিশি মামলা দায়ের হয়।  আদালত বায়েজিদ বোস্তামি থানার ওসিকে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

ওই মামলায় সোমবার আদালতে আত্মসমর্পণ করেন কবির হোসেন সিদ্দিকী।