বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর আমন্ত্রণে কিউবা গিয়েছিলেন বাংলাদেশের রাষ্ট্রপ্রধান জিয়াউর রহমান

0

জিসাফো ডেস্কঃ কিউবার সাবেক প্রেসিডেন্ট ও কমিউনিস্ট আন্দোলনের বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর আমন্ত্রণে কিউবা গিয়েছিলেন বাংলাদেশের রাষ্ট্রপ্রধান জিয়াউর রহমান। আন্তর্জাতিক বার্তা সংস্থা এপি’র একটি ভিডিও থেকে ছবি সংগ্রহ করে পরিবর্তন ডটকমকে রোববার দুপুরে এ তথ্য দিয়েছেন খালেদা জিয়ার প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবীর খান।

শায়রুল কবীর জানান, ১৯৭৯ সালে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জোট নিরপেক্ষ সম্মেলনে যোগ দিতে কিউবা গিয়েছিলেন। সে সময় তাকে স্বাগত জানিয়েছিলেন কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো। সম্মেলনে  সে সময় জিয়াউর রহমান দীর্ঘ বক্তব্য দিয়েছিলেন।

তিনি জানান, সে সময় কিউবা সরকার জিয়াউর রহমানকে রাষ্ট্রীয় সম্মানেও ভূষিত করেন।

উল্লেখ্য, কিউবার সাবেক প্রেসিডেন্ট ও কমিউনিস্ট আন্দোলনের বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো ৯০ বছর বয়সে স্থানীয় সময় শুক্রবার রাতে হাভানায় মারা যান।

ছোটভাই রাউল কাস্ত্রো রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষণা করেন, স্থানীয় সময় শুক্রবার রাত ১০টা ২৯ মিনিটে মারা যান ফিদেল কাস্ত্রো। রাউলের হাতে ২০০৮ সালে ক্ষমতা হস্তান্তরের আগে প্রায় অর্ধ শতাব্দি (১৯৫৯-২০০৮) কিউবা শাসন করেন ফিদেল কাস্ত্রো।

যুক্তরাষ্ট্রের মদদে চলা বাতিস্তার স্বৈরশাসন থেকে কিউবাকে জনগণের হাতে ফেরত দিতে সক্ষম হয়েছিলেন ফিদেল কাস্ত্রো। এ কারণে তিনি দেশটির আপামর জনসাধারণের প্রাণপ্রিয় নেতায় পরিণত হন।