বাড়লো সিএনজিচালিত বাসের ভাড়া

0

ঢাকা: গ্যাসের দামের অজুহাতে সিএনজিচালিত বাস ও অটোরিকশার ভাড়া পুনঃনির্ধারণ করা হয়েছে। প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে চলাচলরত বাসের নতুন ভাড়া প্রতি কিলোমিটার ১ টাকা ৭০ পয়সা করা হচ্ছে। যা পূর্বে ছিল ১ টাকা ৬০ পয়সা। বর্তমানে বেড়েছে ১০ পয়সা।

বৃহস্পতিবার দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘গ্যাসের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনের ভাড়া পুনঃনির্ধারণ বিষয়ে বিআরটিএ’র সুপারিশমালা পর্যালোচনা সভা শেষে ব্রিফিংকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এ তথ্য জানান।

তবে দূরপাল্লার কোনো পরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়নি। কোনো অবস্থায় দূরপাল্লার পরিবহনে ভাড়া বৃদ্ধি করা যাবে না বলেও জানানো হয়েছে।

সর্বনিম্ন ভাড়া আগেরটাই রাখা হচ্ছে। আগে সর্বনিম্ন ভাড়া বাসের ৫ টাকা আর মিনিবাসের ৭ টাকা ছিল। এছাড়া মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটার ১ টাকা ৬০ পয়সা করা হয়েছে। যা পূর্বে ছিল ১ টাকা ৫০ পয়সা। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১০ পয়সা।

সিএনজি অটোরিকশার প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা, যা পূর্বে ছিল ২৫ টাকা। পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগের ভাড়ায় প্রতি কিলোমিটারে বেড়েছে ৪ টাকা ৩৬ পয়সা। প্রতি মিনিট বিরতির জন্য ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা করা হয়েছে।

সিএনজি অটোরিকশার দৈনিক জমা ৬শ’ টাকা থেকে বাড়িয়ে ৯শ’ টাকা করা হয়েছে। এই ভাড়ার হার ঢাকা ও ঢাকা পার্শ্ববর্তী মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুর এবং চট্টগ্রাম সিটি এলাকায় কার্যকর হবে।

মন্ত্রী জানান, বাস ও মিনিবাসের বর্তমান ভাড়া আগামী ১ অক্টোম্ববর থেকে কার্যকর হবে। আর সিএনজি ভাড়া কার্যকর হবে আগামী ১ নভেম্বর থেকে। চলতি ও অক্টোম্বর মাস মিটার প্রতিস্থাপন কাজের জন্য দেড় মাস সময় দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে সকল সিএনজি অটোরিকশায় মিটার প্রতিস্থাপনের কাজ শেষ করতে হবে।

সিএনজি অটোরিকশার ক্ষেত্রে এ ভাড়া কার্যকর করার জন্য বিআরটিএ পরিচালক প্রশাসন মশিউর রহমানের নেতৃত্বে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি সিএসজি অটোরিকশা চলাচলের ক্ষেত্রে মনিটরিং করা হবে।

গত ১ সেপ্টেম্বর থেকে বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধির কারণে সিএনজিচালিত বাস ও অটোরিকশার ভাড়া বৃদ্ধির দাবি জানান বাস ও সিএনজি মালিকরা। বাসের প্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা করার প্রস্তাব দেয় বাস মালিকরা। এছাড়া সিএনজির দাম বৃদ্ধির কারণে সিএনজি জমা সাড়ে ৮শ’ টাকা করার প্রস্তাব দেয় অটোরিকশার মালিকরা।

তাই এ নিয়ে বিআরটিএ’র চেয়ারম্যানের নেতৃত্বে ১২ সদস্যের কমিটি একাধিকবার মিটিং করে সিএনজিচালিত বাস ও অটোরিকশার ভাড়া প্রস্তাব করা হয়েছে। এতে ঢাকা ও চট্টগ্রামে মহানগরীতে চলাচলরত সিএনজিচালিত বাস ও মিনিবাসের ভাড়া যাত্রীপ্রতি প্রতি কিলোমিটার ১ টাকা ৭২ পয়সা ও ১ টাকা ৬২ পয়সা করার প্রস্তাব করা হয়।

এছাড়া অটোরিকশার জন্য প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা, পরবর্তী কিলোমিটার ১২ টাকা, ওয়েটিং চার্জ প্রতিমিনিট ২ টাকা ও মালিকের দৈনিক জমা ৮৫০ টাকা প্রস্তাব করে ভাড়া কমিটি।

এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এমএএন সিদ্দিক, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নজরুল ইসলাম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ডিটিসিএ, বাস মালিক সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।