বাংলাদেশ সফর স্থগিত করলো দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দল

0

ঢাকা : আবারো ধাক্কা খেলো বাংলাদেশের ক্রিকেট। তিন ম্যাচের ওয়ানডে এবং ২ ম্যাচের টি২০ সিরিজ খেলার জন্য সোমবার বিকালেই ঢাকা এসে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল।

তবে, অজানা কারণে হঠাৎ করেই বাংলাদেশ সফরে না আসার কথা বিসিবিকে জানিয়ে দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

৩ নভেম্বর ঢাকা আসার কথা ছিল প্রোটিয়া নারী ক্রিকেট দলের।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে বিসিবিকে তাদের নারী ক্রিকেট দলের ঢাকায় না আসার কথা জানিয়ে দিয়েছে। তবে কেন তারা সফরে আসছে না সে ব্যাপারে কোনো কিছুই জানানো হয়নি বিসিবিকে।

তবে, ধারনা করা হচ্ছে সম্প্রতি ঢাকায় একজন প্রকাশককে হত্যা এবং অপর আরেকজন প্রকাশক ও লেখকসহ কয়েকজনের ওপর হামলার ঘটনার কারণেই প্রোটিয়ারা দ্বিতীয়বারের মতো তাদের নারী ক্রিকেট দলের বাংলাদেশ সফর স্থগিত করলো।

এর আগে অক্টোবর মাসের শুরুর দিকে প্রথমবার প্রোটিয়া নারী ক্রিকেট দলের বাংলাদেশ সফর স্থগিত করার ঘোষণা দিয়েছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

তার আগে দু’জন বিদেশি হত্যা এবং পশ্চিমা দেশগুলোর রেড এলার্টের কারণে নিরাপত্তার অজুহাতে বাংলাদেশ সফর স্থগিত করার ঘোষণা দেয় অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

অক্টোবরে অসিদের সঙ্গে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের।

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর স্থগিত ঘোষণা করার পর দক্ষিণ আফ্রিকাও তাদের নারী ক্রিকেট দলের সফর স্থগিত করার ঘোষণা দেয়।

যদিও বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন তখন জানিয়েছিলেন, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের কাছে নিরাপত্তা প্ল্যান চেয়েছিল। কিন্তু নারী দলের জন্য আলাদা কোন প্ল্যান না থাকায় সেটা সিএসএকে দেয়া যায়নি। যে কারণে আপাতত সফর স্থগিত করে সিএসএ।

বিসিবি প্রেসিডেন্ট আশা প্রকাশ করেছিলেন, অচিরেই এ সফরটি অনুষ্ঠিত হবে। এরপর অক্টোবর মাসেই আরব আমিরাতের দুবাইতে আইসিসির বোর্ড মিটিংয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার কর্মকর্তাদের সঙ্গে কথা বলে নারী দলের সফর নিশ্চিত করে আসেন বিসিবি প্রেসিডেন্ট। সে মতে মঙ্গলবার ঢাকায় এসে পৌঁছার কথা ছিল প্রোটিয়া নারী ক্রিকেট দলের।

কিন্তু হঠাৎ তাদের সফর স্থগিত হওয়ায় নিশ্চিত হতাশার একটা কালো ছায়া ভর করবে বাংলাদেশের ক্রিকেটের ওপর, এতে কোন সন্দেহ নেই। ঠিক কী কারণে তারা সফর স্থগিত করলো সেটাও বলেনি।

এ কারণে বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন এ ব্যাপারে অতিরিক্ত কিছু জানাতে পারেননি। সফর বাতিল না কি স্থগিত, সেটাও জানাতে পারেননি তিনি। তাই সিরিজের নতুন কোনো সূচিও বলা সম্ভব হয়নি তার পক্ষে।

তবে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, ‘সফরটি স্থগিত নয়, পেছানো হয়েছে মাত্র। আগামী ৪-৫ দিনের মধ্যেই নতুন তারিখ জানাবে তারা। সে পর্যন্ত আমাদের দল কক্সবাজারে অনুশীলন চালিয়ে যাবে।’

বিসিবির মিডিয়া কমিটির প্রধান এটাও জানিয়েছেন যে, পরীক্ষাসহ টুকি-টাকি সমস্যার কারণে প্রোটিয়া নারী ক্রিকেট দলের সফর পেছানো হয়েছে।