বাংলাদেশে সব দলের অংশগ্রহণে স্বচ্ছ নির্বাচন চায় ইইউ

0

সব দলের অংশগ্রহণে স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপের ২৮ রাষ্ট্রের ওই জোট আশা করে- এমন নির্বাচনের পরিবেশ বাংলাদেশ সরকারই নিশ্চিত করবে। ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ ও ইইউ’র মধ্যকার দ্বিপক্ষীয় বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।

সেখানে ইইউ’র প্রত্যাশার জবাবে বাংলাদেশ সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনকে সরকারের সর্বাত্মক সহায়তা (অল-আউট সাপোর্ট) প্রদানের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

ইইউ-বাংলাদেশ কো-অপারেশন এজেন্সি (সিএ) ফ্রেমওয়ার্কের আওতায় সুশাসন ও মানবাধিকার সংক্রান্ত সাব-গ্রুপের (দ্বিপক্ষীয়) ওই বৈঠকটি গত ২৪শে এপ্রিল হলেও গতকাল এক যৌথ বিবৃতিতে এর বিস্তারিত তুলে ধরা হয়। বৈঠকে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনে বাংলাদেশের তরফে ইইউ’র কার্যকর সহায়তা কামনা করা হয়।

ইইউ’র প্রতিনিধিরা বলেন, নানা রকম প্রতিবন্ধকতা সত্ত্বেও মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রাখাইনের লাখ লাখ নাগরিককে মানবিক আশ্রয়সহ তাদের প্রতি বাংলাদেশ সরকার ও জনগণ যে মানবিকতা দেখিয়েছে তা প্রশংসনীয়।

বাংলাদেশের প্রতিনিধিরা ইইউ’র প্রতি অনুরোধ জানিয়েছেন- তারা যেন বাস্তুচ্যুত ওই জনগোষ্ঠীর নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবাসনে রাজনৈতিক এবং অন্যান্য সহায়তা অব্যাহত রাখে।
উতস-নিউজ আর্গান