বাংলাদেশে খ্রীস্টান যাজকদের হত্যার হুমকি

0

বাংলাদেশে খ্রীস্টান ধর্মাবলম্বীরা অভিযোগ করছেন যে গত দুই সপ্তাহে তাদের বেশ কয়েকজন যাজককে হত্যার হুমকি দেয়া হয়েছে, ফলে এই সম্প্রদায়ের মানুষদের মধ্যে নিরাপত্তা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা তৈরী হয়েছে।

খ্রীস্টানদের জাতীয় সংগঠন বাংলাদেশ ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশন বলছে, ধর্মীয় কর্মকাণ্ডে তৎপর এমন খ্রীস্টানদের লক্ষ্যবস্তু করা হচ্ছে এবং সম্প্রতি দু’জন যাজকের ওপর হামলার ঘটনায় এটি প্রমানিত হয়েছে।

বিবিসিকে দেয়া সাক্ষাতকারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সরকারের কাছে এ বিষয়ে কেউ এখনো অভিযোগ করেনি, তবে খ্রীস্টানদের নিরাপত্তায় সবার মতোই ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশে হিন্দুদের ওপর হামলার ব্যাপারে অনেক অভিযোগ থাকলেও খ্রীস্টান সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা খুব বেশী শোনা যায় না।

তবে ছোট এই ধর্মীয় সম্প্রদায়ের একজন যাজককে হত্যাচেষ্টার প্রত্যক্ষ ঘটনাটি ঘটেছে গত মাসের গোড়ার দিকে, যখন পাবনায় লুক সরকারকে গলা কেটে হত্যার চেষ্টা করা হয়।

এরপর মাত্র কয়েকদিন আগে দিনাজপুরে আরেকজন যাজক ইতালীয় নাগরিক পিয়েরো পারোলারির ওপর হামলার ঘটনা ঘটে। তাকে লক্ষ্য করে গুলি করা হলেও তিনি প্রাণে বেঁচে গেছেন।

বাংলাদেশ ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্মল রোজারিও বলছেন, সর্বশেষ ঘটনার আগে পরে বেশ কয়েকজন যাজককে হত্যার হুমকি দেয়া হয়েছে।

বাংলাদেশের সর্বশেষ আদম শুমারীতে খ্রীস্টান জনসংখ্যা পাঁচ লক্ষ বলে বলা হচ্ছে। তবে মি. রোজারিও মনে করেন, ক্ষুদ্র জাতিসত্ত্বার লোকজনকে ধরে হিসেব করলে এই সংখ্যা দশ লক্ষ হতে পারে।

দিনাজপুরে যাজকের ওপর হামলার পর ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠি দায়িত্ব স্বীকার করেছে বলে দাবী করা হয়েছে। কিন্তু খ্রীস্টানদের লক্ষ্যবস্তু করা হচ্ছে কেন ?

পুলিশের সাবেক মহাপরিদর্শক মুহাম্মদ নূরুল হুদা বলেন, এর পেছনে খারাপ উদ্দেশ্যে রয়েছে। কারণ বাংলাদেশের এই সংখ্যালঘুরা কারও জন্য হুমকি নয়। বিশ্বের নজর কাড়ার জন্য হয়তো এটা করা হচ্ছে। যাতে প্রমাণ করা যায় যে বাংলাদেশে সংখ্যালঘুরা নিরাপদ নয়।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আরও বলেছেন, খ্রীস্টানদের হুমকি দেয়ার বিষয়ে সরকারকে কিছু জানানো হয়নি।

বাংলাদেশ ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশনের নির্মল রোজারিও বলেছেন, আগামী রোববার আর্চ বিশপ প্যাট্রিক ডি’রোজারিও’র নেতৃত্বে খ্রীস্টানদের একটি প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে স্বারকলিপি পেশ করবে। এছাড়া, সাম্প্রতিক হামলা ও হুমকির প্রতিবাদে আগামীকাল ঢাকায় খ্রীস্টানদের পক্ষ থেকে একটি মানববন্ধন করা হবে।

সূত্র: বিবিসি