বাংলাদেশর জঙ্গি প্রচারে মিডিয়ার ভূমিকা : হৃদয়ে বাংলাদেশ

0

বাংলাদেশসহ বিশ্ব অঙ্গনে ধর্মান্ধ উগ্র জঙ্গিবাদের বর্তমান পরিস্থিতি বোঝার জন্য দৈনিক পত্রিকা থেকে কিছু প্রতিবেদনের উদ্ধৃত অংশ তুলে ধরছি।

১. জঙ্গি অর্থায়নের অভিযোগে তিন আইনজীবী গ্রেফতার। বিএনপিপন্থি আইনজীবীত্রয় বিভিন্ন সময়ে জঙ্গি সংগঠন হামজা ব্রিগেডের ব্যাংক অ্যাকাউন্টে গোপনে এক কোটি আট লাখ টাকা অর্থায়ন করেছেন। এ ব্রিগেডের মাধ্যমে জঙ্গি প্রশিক্ষণ হতো, যার তাত্ত্বিক নেতৃত্ব দেয় হাটহাজারীর আবু বকর মাদ্রাসা (ইত্তেফাক ও জনকণ্ঠ ২০ আগস্ট ২০১৫)।

২. অভিজিৎ ও অনন্ত বিজয় হত্যাকাণ্ডের পরিকল্পনা হয় কারাগারে। হত্যার নির্দেশ আসে গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দী জঙ্গি সংগঠনের আধ্যাত্দিক নেতা আনসার উল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসিম উদ্দিন রাহমানির কাছ থেকে (জনকণ্ঠ ১৯ আগস্ট, ২০১৫)।

৩. আইএস-এর অন্যতম লক্ষ্যস্থল দক্ষিণ এশিয়া (জনকণ্ঠ-৯ আগস্ট, ২০১৫)।

৪. জঙ্গি হামলার আশঙ্কায় পশ্চিমবঙ্গে সতর্কতা। ২০২০ সালের মধ্যে ভারতসহ বহু দেশ দখলের টার্গেট আইএসের (ইত্তেফাক ১১ আগস্ট, ২০১৫)।

৫. সৌদি মসজিদে আত্দঘাতী বোমা হামলায় নিহত ১৫ জন। আইএস-এর দায় স্বীকার (জনকণ্ঠ ৭ আগস্ট, ২০১৫)।

৬. পাকিস্তান কেন্দ্রীয় তদন্ত সংস্থার সাবেক মহাপরিচালক তারিক খোসা বলেছেন, ভারতের মোম্বাইতে ২০০৮ সালের সন্ত্রাসী হামলার পরিকল্পনা হয় পাকিস্তানে (প্রথম আলো ৫ আগস্ট, ২০১৫)।

৭. বিগত সাড়ে ৫ বছরে সারা দেশের কারাগারগুলো থেকে জামিনে বেরিয়ে গেছে ২১২ জন জঙ্গি। এর মধ্যে প্রায় ১০৫ জন উধাও (জনকণ্ঠ ২৭ জুলাই, ২০১৫)।

৮. বিভিন্ন নিষিদ্ধ জঙ্গি সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে গত পাঁচ বছরে সন্ত্রাসবিরোধী আইনে করা ৩৫০টি মামলার একটিরও বিচার নিষ্পত্তি হয়নি। চার ধাপে অনুমোদন নিতে গিয়ে পার হচ্ছে দীর্ঘ সময়। গাফিলতির অভিযোগ সরকারি আইনজীবীদের বিরুদ্ধে (প্রথম আলো ২৩ জুলাই, ২০১৫)।

৯. মিসরে আইএসের সিরিজ হামলা, ৬০ জন সেনা নিহত। ভারতে হামলার আশঙ্কা স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথের (ইত্তেফাক ২ জুলাই, ২০১৫)।

১০. ঈদের পর সিরিজ হামলার পরিকল্পনা ছিল আল-কায়েদার অনুসারীদের। বাংলাদেশের আঞ্চলিক প্রধানসহ আটক ১২ জন (বাংলাদেশ প্রতিদিন ৩ জুলাই, ২০১৫)।

১১. তিন দেশ- ফ্রান্স, তিউনেসিয়া ও কুয়েতে একই দিনে সন্ত্রাসী হামলা, নিহত ৬৩ জন (প্রথম আলো ২৭ জুন, ২০১৫)।

১২. আইএসের ছাঁচে গড়ে উঠেছে নতুন নতুন সংগঠন। নিষিদ্ধ ঘোষিত সংগঠনগুলোর সদস্যরা এগুলোতে যোগ দিচ্ছে। বেশির ভাগ সদস্য উচ্চ শিক্ষিত, অনেকে আইটি এক্সপার্ট (কালের কণ্ঠ ১১ জুন, ২০১৫)।

১৩. আইএসের ভয়াবহ তৎপরতা। যুদ্ধে যেতে প্রস্তুত ৩০২ জন বাংলাদেশি তরুণ-তরুণী (বাংলাদেশ প্রতিদিন ২৭ মে, ২০১৫)।

১৪. আনসার উল্লাহ জঙ্গিদের পাহাড়ে পাহাড়ে প্রশিক্ষণ। সব ব্লগার খুনেই এই সংগঠনের সম্পৃক্ততা (কালের কণ্ঠ ১৭ মে, ২০১৫)।

 

লেখাটির ফেসবুক লিংক : এখানে ক্লিক করুন 

বি: দ্র: এই লেখাটি হৃদয়ে বাংলাদেশ এর ফেসবুক প্রোপাইল থেকে লেখকের অনুমতিক্রমে কপিকৃত । এই লেখা সংক্রান্ত সমস্ত দায়ভার একমাত্র লেখকের ।