বন্ধ ফেইসবুকে খোলা ‘ম্যানহোল’

0

জিসাফো ডেস্কঃ শিশু জিহাদ থেকে নীরব। রাজধানীর মৃত্যকূপের বলি আরেকটি প্রাণ। একবছরের ব্যবধানে বদলে গেছে অনেককিছুই। বন্ধ আছে ফেইসবুক। কিন্তু একবছর আগের মতই খোলা ম্যানহোলের ঢাকনা, ঠিক একইরকম মৃতুøর ধরণ। নীরবের নির্মম মৃতুø নিয়ে বন্ধ ফেইসবুক সরব ছিল খোলা ম্যানহোলের ঢাকনা নিয়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের তেমনি কিছু নির্বাচিত স্ট্যাটাস  আপনাদের জন্য-

(১) রম্য লেখক ইবরাহীম খলিল সবাক লিখেছেন, তিন মন্ত্রী একসাথে ফেসবুক পাহারা দিচ্ছেন। চিন্তাবিদ প্রধানমন্ত্রী বসে বসে চিন্তা করছেন। বাকি সব মন্ত্রী মিলে প্রধানমন্ত্রীর চিন্তা পাহারা দিচ্ছেন। ভোদাই জনগণ শুয়ে বসে শীত পাহারা দিচ্ছে।

ম্যানহোল পাহারা দেয়ার কেউ ছিলো না।

(২) বর্তমান প্রজন্ম পাইপে পড়ে, ম্যানহোলে পড়ে মরে। ভবিষ্যত প্রজন্ম হয়তো জন্মই নিবে পাইপ আর ম্যানহোলের ভেতর।

উপরে কালো পোশাকের মরু ডাকাতেরা ছুরি হাতে দাপিয়ে বেড়াবে।

সাংবাদিক-লেখক আসিফ এন্তাজ রবি লিখেছেন, আমাদের ফেসবুক বন্ধ, কিন্তু ম্যানহোলের ঢাকনা খোলা।

শাহজাহানপুরে খোলা পাইপে হারিয়ে গিয়েছিলো জিহাদ। বাহিনীর লোকজনেরা ছুটে গিয়েছিলো। টর্চ জ্বালিয়ে বলেছিলো, ভেতরে কিচ্ছু নেই। সব গুজব। টিভিতে এই বয়ান দিয়ে উদ্ধার কাজ সমাপ্ত করে চলে গিয়েছিলো দমকল, আগুন এবং পুলিশ বাহিনী।

পাশে দাঁড়িয়ে ছিল সাধারণ জনতা। টিভি ক্যামেরা আর বাহিনীর দাপে তারা কাছে ভীড়তেই পারেনি। সব বাহিনী চলে গেলে, তারা নিজেদের তৈরী প্রযুক্তি পানিতে নামিয়ে শিশু জিহাদের লাশ উদ্ধার করে বাড়ি নিয়ে যায়।। এক ফাঁকে তারা চোখের জল মুছেছিলো কিনা, আমার ঠিক জানা নেই।

সরকারের বাঘা বাঘা লোকেরা শলা করে ফেসবুক বন্ধ করেছেন। ভাইবার, হোয়াটস আপের ঢাকনাও বন্ধ করা হয়েছে।

শুধু খোলা ছিল ম্যানহোলের ঢাকনা।

আমাদের খোকা সেখানে হারিয়ে গেছে।

সাংবাদিক অঞ্জন রায় তার ফেইসবুক টাইমলাইনে লিখেছেন, খুন হওয়া শিশু জেহাদের পাশে শুয়ে থাক শিশু নীরব। দায়িত্বহীন ওয়াসার কর্তারা এই শিশুহত্যার চেয়ে ঠিকাদারদের সাথে ভাগের হিসাব নিয়েই ব্যাস্ত থাকুক। দগ্ধ মনিরের লাশটাও পাশে থাক-বাংলাদেশে স্বাধীনতা শব্দটির অর্থ তো ওয়াসা বা অন্যান্য কতৃপক্ষের শিশু হত্যার অধিকারেরও স্বাধীনতা। ঠিক মানুষ না- মানুষের মতোন দেখতে লোকগুলোই হয়ে উঠছে সবকিছুর নিয়ন্ত্রক।

সাংবাদিক জাহিদ নেওয়াজ খান লিখেছেন, জিহাদের পর নীরব

ম্যানহোল বন্ধ রাখার মতো অতি তুচ্ছ কাজের দায়িত্বতো আর সরকার কিংবা কর্পোরেশনের না।