ফেসবুকে মায়ের জন্য কাঁদলেন মোদি

0

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছয়দিনের সফরে যুক্তরাষ্ট্রে রয়েছেন। সেখানে সিলিকন ভ্যালিতে তিনি তার গুরুত্বপূর্ণ সফর করেছেন। তিনিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে সেখানে সফর করলেন।

সোমবার প্রধানমন্ত্রী ক্যালিফোর্নিয়ার ম্যানলো পার্কে ফেসবুকের হেড কোয়ার্টারে পৌঁছেছেন। সেখানে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গের সঙ্গে আনন্দঘন কিছু মুহূর্তে প্রধানমন্ত্রীকে ব্যক্তিগত কিছু প্রশ্ন করেন জুকারবার্গ। প্রশ্নের এক পর্যায়ে প্রধানমন্ত্রীর জীবনে তার মায়ের অবদান সম্পর্কে জানতে চাওয়া হয়।

সেসময় কিছু সময় চুপ করে থাকেন প্রধানমন্ত্রী। যেন নিজেকে সামলানোর চেষ্টা করছিলেন। তবে পারেন নি। আবেগাপ্লুত হয়ে চোখের জল ধরে রাখতে পারেন নি।

তিনি অশ্রুসজল চোখে বলেন, ‘যখন আমি ছোট ছিলাম আমার মা প্রতিবেশীদের বাড়িতে থালা বাসন পরিস্কার করতেন, পানি ভরতেন…..।’ তিনি আরো বলেন, আমাদের সমাজে লাখ লাখ এমন মা আছেন যারা নিজের সন্তানের স্বপ্ন পূরণ করতে সারা জীবন ব্যয় করেন।

তিনি তার শৈশবের কথা স্মরণ করে বলেন, ছোটবেলায় একটি রেলওয়ে স্টেশনে তিনি চা বিক্রি করতেন। তিনি বলেন, ‘কেউ হয়ত কল্পনা করতে পারবেন না যে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক এক নেতা চায়ের দোকান থেকে উঠে এসেছেন। তবে যারা এ কাজে আমাকে সাহায্য করেছেন সেই ভারতীয়দের শ্রদ্ধা জানাই।’

তিনি বলতে থাকলেন, ‘যদি আপনি কোনো আত্মজীবনী দেখেন সেখানে প্রত্যেকেই তাদের মা অথবা শিক্ষকের কথা স্মরণ করেন। আমার বাবা নেই। মাও ৯০য়ের উর্ধ্বে। কিন্তু এখনও তিনি নিজের সব কাজ করেন। তিনি শিক্ষিত নন। তবে টেলিভিশনে পৃথিবীর সব খোঁজ খবর রাখেন।’