ফিলিপাইনে ক্রাইম রিপোর্টারকে হত্যা

0

ঢাকা: ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এক ক্রাইম রিপোর্টারকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটিতে সংবাদিকদের হত্যার ঘটনার কোন বিচার না হওয়ায় এ তালিকা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

ফিলিপাইনের জাতীয় প্রেসক্লাব এক বিবৃতিতে জোনিয়েছে, নিহত সাংবাদিকের নাম আলেক্স বালকোবা। বয়স ৫৬। তিনি রাজধানী ম্যানিলার কেন্দ্রস্থলে তার পারিবারিক মালিকানাধীন একটি ঘড়ি মেরামতের দোকানের বাইরে শুক্রবার রাতে হামলার শিকার হন।

ক্লাবের প্রেসিডেন্ট পল গুটিরেজ জানান, পিপলস ব্রিগেডা ট্যাবলয়েডের সাংবাদিক বালকোবার ওপর এ হামলা চালানো হয়। ২০১০ সাল থেকে ফিলিপাইনে এ ধরণের হামলার ঘটনায় ৩০ জনেরও বেশী সাংবাদিক নিহত হয়েছে। আর এসব ঘটনায় এখন পর্যন্ত কোন সন্দেহভাজনকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয়নি।

গুটিরেজ বলেন, ‘দেশে দায়মুক্তির সংস্কৃতির কারণেই এ ধরণের অপরাধ ঘটছে। কর্তৃপক্ষের বারবার অঙ্গীকার সত্ত্বেও তারা এখন পর্যন্ত এটি কোন সমাধান করতে পারেনি।’ তিনি আরো জানান, বালকোবাকে গুলি করার পর একটি মটরসাইকেলে করে দুই বন্দুকধারী পালিয়ে যায়। সহকর্মী সাংবাদিকরা বালকোবাকে দ্রুত হাসপাতালে নিয়ে যান। সেখানকার দায়িত্বরত চিকিৎসকরা  তাকে মৃত ঘোষণা করেন।

ম্যানিলা পুলিশ বালকোবার নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। তারা এব্যাপারে বিস্তারিত আর কিছু জানায়নি। তবে প্রেসক্লাবের প্রেসিডেন্ট গুটিরেজ আরো জানিয়েছেন, পুলিশ তাকে এই মর্মে আশ্বস্ত করেছে যে তারা এ হত্যার ঘটনা তদন্ত করবে।