প্রধানমন্ত্রী হাত তুলুন ! আমরা সবাই বলি, আমিন

0

মিনার রশীদ

১.
বুয়েটে ভর্তি হয়ে এই প্রতিষ্ঠানের শিক্ষক হওয়ার একটা সুপ্ত বাসনা মনের মধ্যে কাজ করত। পরীক্ষার ফলাফলও খারাপ ছিল না । তখন দেশের যে কোনও প্রতিষ্ঠানে ভর্তি হতে পারতাম , নিজের মধ্যে এমন একটা আত্মবিশ্বাসও ছিল।
তজ্জন্যে এখনো মাঝে মাঝে এক ধরনের অনুতাপে ভুগি। আশির দশকে সৃষ্ট মেরিন নামক সুনামির টানে ভুল জায়গায় চলে এসেছি। কিন্ত গত কয়েকদিন যাবত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিলাপ শুনে সেই মনোকষ্ট কিছুটা হাল্কা হয়েছে বলে মনে হচ্ছে।
২.
যে শিক্ষকদের কান্না করার কথা ছিল আইনের শাসন ও গণতন্ত্রের অপমৃত্যু নিয়ে; সেটা না করায় তাদের এখন কাঁদতে হচ্ছে নিজেদের মান সম্মানের টানাটানি দেখে । মনের ভেতরে চাপা একটা ক্ষোভ বা অভিমান থেকে কেন যেন খুশী খুশী লাগছে । প্রধানমন্ত্রীকে অনেকদিন পর বড় করে একটা ধন্যবাদ দিতে ইচ্ছে করছে ।

৩.

প্রধানমন্ত্রী এ সপ্তাহে জাতির জন্যে অনেক মনের খোরাক সরবরাহ করেছেন । বিডিআর হত্যাকাণ্ড নিয়ে কিছু তথ্য জাতির সামনে তুলে ধরেছেন । সেই দিন তারেক রহমান লন্ডন থেকে তার মাকে ৫০ বারের অধিক ফোন করেছেন । বেগম খালেদা জিয়াও সাত সকালে বাসা থেকে বের হয়ে আত্মগোপনে চলে গেছেন।

বিডিআর বিদ্রোহ ও সেই সব হত্যাকাণ্ড নিয়ে আওয়ামীলীগের ভূমিকা নিয়ে বিএনপির মন্তব্য আরো জলজ্যান্ত, আরো মারাত্মক । আমি আপাতত: কোন পক্ষকেই সমর্থন করতে চাচ্ছি না ।

দুপক্ষের পাল্টাপাল্টি অভিযোগ থেকে ধরে নেয়া যায় যে দেশের শত ভাগ মানুষ বিশ্বাস করে এই হত্যাকাণ্ডের পেছনে রয়েছে একটা চক্রান্ত । কিন্তু সেই চক্রান্ত কারীকে আমরা স্পষ্ট করে চিনতে পারছি না । তা সঠিকভাবে জানেন একমাত্র গাফুরুর রাহিম ।
কাজেই আমরা ষোল সতের কোটি মানুষ সবাই এক সঙ্গে তার নিকট হাত তুলে বলতে পারি , হে পরওয়ার দেগার , কাদের চক্রান্তে আমাদের সেনাবাহিনীর এতগুলি অফিসার নিহত হয়েছে, দেশরক্ষাকারী বাহিনীর মনোবল গুডিয়ে গেছে তা তুমি ভালো করেই জানো। এই বিচার তুমি পরকালে করবে তাও সুনিশ্চিত। কিন্তু সেই বিচারের সামান্য এই দুনিয়ায় দেখিয়ে দাও , হে মাবুদ। যারা জাতির সোনার ছেলেগুলিকে এমন নির্মম ভাবে হত্যা করেছে তাদেরকে তুমি নির্বংশ করো, তাদেরকে চিরতরে অবশ করে দাও। তাদের চৌদ্ধ গোষ্ঠির মন থেকে সমস্ত শান্তি উধাও করে দাও। তোমার কুদরতি হাতে এমন ব্যবস্থা করো যাতে যুগ যুগ ধরে মানুষ এদেরকে অভিশাপ দেয়।
মাননীয় প্রধান মন্ত্রী , এই কথা উচ্চারণ করে আপনি হাত তুলুন । আমরা ষোল সতের কোটি বলি, আমিন । পারলে পুরো ফেব্রুয়ারী মাস ব্যাপি প্রত্যেক মসজিদে মসজিদে এই কথা বলে মোনাজাত করতে আদেশ করুন ।
যে কথার উপর পুরো জাতির ঐক্যমত প্রতিষ্ঠিত হয়েছে- সেই মোনাজাত কবুল না হয়ে পারে না ।