প্রথমবারের মত মসজিদ পরিদর্শনে যাচ্ছেন ওবামা

0

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী বুধবার মেরিল্যান্ড প্রদেশের বাল্টিমোর শহরে এক মসজিদ পরিদর্শনে যাচ্ছেন। প্রেসিডেন্ট হিসেবে এটিই হবে তার প্রথম মসজিদে যাওয়ার ঘটনা। যুক্তরাষ্ট্রে মুসলিম বিদ্বেষ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে তিনি মসজিদ পরিদর্শনে যাচ্ছেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

শনিবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, ওবামা বুধবার বাল্টিমোর শহরে ইসলামিক সোসাইটির একটি মসজিদ পরিদর্শন করবেন। সেখানে তিনি মুসলিম নেতাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন এবং বিবৃতি দেবেন। বিবৃতিতে তিনি মার্কিন জাতির মূল্যবোধ, স্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতার ঐতিহ্য তুলে ধরবেন।

এর আগে তিনি গত ডিসেম্বতে মার্কিন জনগণের প্রতি মুসলিম বিরোধী বক্তব্য না দিতে অনুরোধ জানিয়েছিলেন। রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম শরণার্থীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়া উচিত না সংক্রান্ত দাবির প্রেক্ষিতে এ অনুরোধ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা। গত ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ায় জঙ্গি হামলায় ১৪ জন নিহত হওয়ার পরেই ওই বিদ্বেষমূলক বক্তব্যটি করেছিলেন ট্রাম্প।

তবে ওবামার এই মসজিদ সফর সে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বৃদ্ধিতে কতটা ভূমিকা রাখবে তা বলা মুশকিল। কেননা গত মাসে করা এক জনমত জরিপে দেখা গেছে, বেশিরভাগ আমেরিকানই সন্ত্রাসবাদ ইস্যুটিকে দেশের এক নম্বর সমস্যা হিসেবে উল্লেখ করেছেন। আর যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ যে সন্ত্রাসবাদের জন্য মুসলিম সম্প্রদায়কেই দায়ী করেন থাকে, তা বলাই বাহুল্য।