প্রতিষ্ঠাবাষির্কীতে মুখোমুখি ছাত্রলীগের দু’পক্ষ, সংঘর্ষের শঙ্কা

0

সিলেট: ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে সিলেট ছাত্রলীগের দুটি পক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছে। দুই পক্ষই সোমবার দুপুরে নগরীতে শোভাযাত্রা কারার ঘোষণা দিয়েছে। এতে বড় ধরনের সংঘাতের আশঙ্কা হতে পারে বলে ধারণা হচ্ছে।

গত ৫ ডিসেম্বর সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হওয়ার পর একটি পক্ষ কমিটি প্রত্যাখ্যান করে। এর পর কমিটি পক্ষ ও কমিটির বিপক্ষ গ্রুপের মধ্যে উত্তেজনা চলে আসছিল। সোমবার ছাত্রলীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে উত্তেজনা নতুন রূপ পেয়েছে।

সিলেট জেলা ছাত্রলীগের কমিটি পক্ষ সোমবার দুপুর সাড়ে ১২টায় সিলেট নগরীর রেজিস্ট্রারি মাঠ থেকে শোভাযাত্রা বের করার ঘোষণা দেয়। এর পর একইস্থানে একইসময়ে শোভাযাত্রা কর্মসূচি ঘোষণা করে কমিটির বিপক্ষরাও। এ নিয়ে উভয় পক্ষের নেতাকর্মীদের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে।

এদিকে, ৬৮তম প্রতিষ্ঠাবাষির্কী সফল করার জন্য সিলেট মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা প্রস্তুতিসভা করেছে। রোববার রাতে নগরীর মির্জাজাঙ্গালে এ সভার আয়োজন করে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের একাংশ।

মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সজল দাস অনিকের সভাপতিত্বে ও ২ নং ওয়ার্ড ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সজিব গাজী রাহুল ও মহানগর ছাত্রলীগ নেতা নূরে আলম শ্রাবণের যৌথ পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ও স্বেচ্ছাসেবক লীগ নেতা পীযুষ কান্তি দে।

রোববার রাত ১১টার দিকে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার রহমত উল্লাহ জানান, সমাবেশ কিংবা শোভাযাত্রা করার বিষয়ে কোনো অনুমতি চায়নি ছাত্রলীগ। অনুমতি ছাড়া কেউ মিছিল, সমাবেশ বা শোভাযাত্রা করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তবে রাত ১২টার দিকে কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমদ  বলেন, ‘সোমবার নগরীতে সব ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।’