প্যারিস হামলার প্রধান সন্দেহভাজন গ্রেফতার

0

আন্তর্জাতিক ডেস্ক, ১৯ মার্চ : প্যারিসে ভয়াবহ হামলার ঘটনায় প্রধান সন্দেহভাজন সালেহ আব্দেসসালাম গ্রেফতার হয়েছেন। শুক্রবার বেলজিয়ামের ব্রাসেলস থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। বেলজিয়ামের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এই সংবাদ দিয়েছে বিবিসি, সিএনএন ও সিবিএসসহ একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

গত বছর নভেম্বরে ফ্রান্সের প্যারিসের বেশ কয়েকটি স্থানে একযোগে চালানো এই ভয়াবহ হামলায় বহু হতাহতের ঘটনা ঘটে। এতে কম করেও ১৩০ জন মানুষ প্রাণ হারিয়েছিলেন। এই হামলার ঘটনা হতবাক করে দিয়েছিল গোটা বিশ্বকে। হামলার প্রধান সন্দেহভাজন হিসেবে চিহ্ণিত হয়েছিলেন সালেহ আব্দেসসালাম। তবে এতদিন তিনি ছিলেন ধরাছোঁয়ার বাইরে।

আব্দেসসালমকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বেলজিয়ামের অভিবাসনবিষয়ক প্রতিমন্ত্রী থিও ফ্রাঙ্কেন সামাজিক যোগাযোগের জনপ্রিয় সাইট টুইটারে লিখেছেন, ‘উই গট হিম (আমরা তাকে পেয়েছি)’। পুলিশ আব্দেসসালমকে টেনে হিঁচড়ে আনছে এমন একটি ভিডিও ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে।

আন্তর্জাতিক মিডিয়াগুলোর দেওয়া তথ্য মতে, ব্রাসেলসের মোলেনবিক এলাকার একটি ফ্ল্যাট থেকে প্যারিস হামলার এই প্রধান সন্দেহভাজন ব্যক্তিটিকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় ২৫ বছর বয়সী আব্দেসসালামের সঙ্গে আরও ২ জন সেখানে ছিলেন। পুলিশের সঙ্গে তাদের গোলাগুলি হয়। এতে আব্দেসসালামের পায়ে গুলি লাগে। আহত অবস্থায় তাকে গ্রেফতার করে পুলিশ। তার এক সঙ্গী পুলিশের গুলিতে নিহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

এর আগে গত মঙ্গলবার আব্দেসসালামের খোঁজে মোলেনবিক এলাকায় অভিযান চালিয়েছিল ব্রাসেলস পুলিশ। ওই সময় সেখানকার একটি ফ্ল্যাটে তার ফিঙ্গার প্রিন্ট (আঙুলের ছাপ) পাওয়া গিয়েছিল বলে তারা দাবি করেন। এরপর সেখানে গত ৪৮ ঘন্টায় কড়া নজরদারি রেখেছিল ব্রাসেলস পুলিশের বিশেষ বাহিনী। শুক্রবার স্থানীয় সময় বিকাল ৪টা ৩০ মিনিটে গ্রেনেড চার্জের মাধ্যমে আব্দেসসালামকে গ্রেফতারের অভিযান শুরু করে সেখানকার পুলিশ। ওই এলকায় তখন প্রচণ্ড গোলাগুলি ও বিস্ফোরনের শব্দ হচ্ছিল।