পৌর নির্বাচনে অদৃশ্য কারচুপি হয়েছে : আসিফ নজরুল

0

জিসাফো ডেস্কঃ ৩০ ডিসেম্বর পৌর নির্বাচনে ব্যাপক বড় ধরনের অনিয়মের অভিযোগ তুলে ফলাফল প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটি নির্বাচন কমিশারদের পদত্যাগ চেয়েছেন। বিএনপির দাবি পৌরসভা নির্বাচনে ব্যাপক কারচুপি করেছে আওয়ামী লীগের লোকজন। জোর করে তাদের প্রার্থীকে হারিয়ে দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক আসিফ নজরুল পৌর নির্বাচন সম্পর্কে বলেন, পৌর নির্বাচনে দৃশ্যমান কারচুপি হলেও অদৃশ্য কারচুপিও হয়েছে। শনিবার সকালে দৈনিক আমাদের অর্থনীতি অফিসে বৈঠকে যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অন্তত তিনটি পর্যায়ে পৌরসভা নির্বাচনে দৃশ্যমান ও অদৃশ্যমান দুই রকমের কারচুপি হয়েছে। ভোটের আগে বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। গ্রেফতার করা হয়েছে। প্রচারে বাধা দেয়া হয়েছে। ভয়ভীতি দেখিয়ে তাদের নৈতিক মনোবল ভেঙ্গে দেয়া হয়েছে। দ্বিতীয় পর্যায়ে পোলিং এজেন্টদের মামলার ভয়, কোনো কোনো ক্ষেত্রে টাকা দিয়ে ভোট কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে। এরপর জালভোটের বন্দোবস্ত করা হয়েছে। নির্বাচনী কর্মকর্তারা প্রশাসনিক ক্যাডারের বলে তারা এসব ব্যাপারে কিছু বলেনি। আর নির্বাচন কমিশন বলেছে কারো কোনো আপত্তি থাকলে আদালতে যেতে। অর্থাৎ কোনো কোনো ভোট কেন্দ্রে শতভাগ ভোট পড়লেও এ ব্যাপারে নির্বাচন কমিশন কোনো তদন্ত করেনি বা কোনো ব্যবস্থা নেয়নি। পরিস্থিতি এমন পর্যায়ে পড়েছে যে ওসি, এসপি ও ডিসি পর্যন্ত নির্বাচন কমিশনের কথা শুনছেন। কারণ তারা জানেন নির্বাচন কমিশন কতদূর কি করতে পারবেন।