পেশাগত ঝুঁকিতে বাংলাদেশ

0

দুর্বল নিরাপত্তা, স্বাস্থ্য নীতি ও কর্মসূচির কারণে বাংলাদেশে পেশাগত ঝুঁকির মাত্রা অত্যন্ত বেশি বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল সোশাল সিকিউরিটি অ্যাসোসিয়েশনের (আইএসএসএ) সহ-সভাপতি ন্যুট রিংগেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ঢাকা কমিউনিটি হাসপাতালে পরিবেশ ও পেশাগত নিরাপত্তা এবং বাংলাদেশে তার বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

ন্যুট রিংগেন বলেন, ‘সরকারি পরিসংখ্যান তেমন নির্ভরযোগ্য না হলেও এটা ঠিক যে, পৃথিবীর মধ্যে পেশাগত দুর্ঘটনা, আঘাত ও অসুস্থতার ক্ষেত্রে চীন ও ভারতের পরেই বাংলাদেশের অবস্থান।’

ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের উদ্যোগে দুইদিনের এ কর্মশালায় মূল আলোচ্য বিষয় বেসিকস অব এনভায়রনমেন্টাল অ্যান্ড অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ সাইন্স অ্যান্ড প্রাকটিস। কর্মশালায় অন্তত ১৫টি দেশের ৪০ জন বিশেষজ্ঞ এবং দেশের বিভিন্ন পেশার তিনশ জন এতে অংশ নেয়।

ঢাকা কমিউনিটি হাসপাতাল (ডিসিএইচ) ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিসিএইচ ট্রাস্টের কো-অর্ডিনেটর অধ্যাপক মাহমুদুর রহমান, ইউএস’র অধ্যাপক ডেভিট খ্রিস্টিয়ানি, ফ্রান্সের ডা. জাঁ ক্লদ পয়রিয়ের, ইন্দোনেশিয়ার ফয়সাল জালাল প্রমুখ।