‘নির্বাচন কমিশন গঠনে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ চায় বিএনপি

0

জিসাফো ডেস্কঃ সরকার রাষ্ট্রপতিকে ব্যবহার করে আওয়ামী অনুভূতিসম্পন্ন সার্চ কমিটি গঠন করতে চায়, এতে দেশ চরম অস্থিতিশীল হয়ে উঠবে এবং জনগণ মেনে নেবে না বলে জানিয়েছেন বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, ‘নির্বাচন কমিশন গঠনে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ চায় বিএনপি। এজন্য দলনিরপেক্ষ সার্চ কমিটি গঠনে আহ্বান জানিয়েছে বিএনপি। কিন্তু আওয়ামী লীগের সেই এক কথা নির্বাচন কমিশন গঠনে সাবেক রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করে একটি ভাল উদাহরণ সৃষ্টি করেছিলেন। আওয়ামী লীগ এবারও প্রত্যাশা করে রাষ্ট্রপতি সেই পথ অনুসরণ করবেন। এটাই যদি শাসকগোষ্ঠীর অভিপ্রায় হয়ে থাকে তাহলে আগামী জাতীয় নির্বাচন কী রূপ নেবে তা সহজেই অনুমান করা যায়।

বিএনপির এই নেতা বলেন, এখানে রাষ্ট্রপতির কতটুকু স্বাধীন ক্ষমতা আছে তা দেশবাসী ভালভাবেই জানে। রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করলে সেটি যে প্রধানমন্ত্রীর নির্দেশেরই প্রতিফলন হবে। ভোটকেন্দ্র দখল, পুলিশের উপস্থিতিতে ব্যালট বাক্স ছিনতাই, গভীর রাতে ব্যালট বাক্স ভর্তি করে ফেলা, লাশ আর রক্তেভাসিয়ে দেয়া কাজী রকিব মার্কা নির্বাচন করতেই শাসক দল রাষ্ট্রপতিকে ব্যবহার করে তীব্র আওয়ামী অনুভূতিসম্পন্ন সার্চ কমিটি গঠন করতে চায়। শাসক দল এমন অশুভ ইচ্ছার প্রতিফলন ঘটালে দেশ চরম অস্থিতিশীল হয়ে উঠবে এবং জনগণ তা কখনই মেনে নেবে না।

তিনি আরও বলেন, আগামী ১৮ নভেম্বর রাজধানীর গুলশানস্থ ওয়েস্টিন হোটেলে বিকেল ৪টায় নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের বিষয়ে একটি রূপরেখা জাতির সামনে তুলে ধরবেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনায় পুলিশ মিথ্যা প্রতিবেদন দাখিল করেছে অভিযোগ করে রিজভী বলেন, সেখানে ১৮ জন আওয়ামী লীগ নেতাকর্মীর সাথে বিএনপির দুইজন নেতার নামও জড়িয়ে দেয়া হয়েছে। এটা করা হয়েছে শুধুমাত্র গায়ের জোরে নিজেদের অপকর্মের ভারসাম্য আনার জন্য। এটি আওয়ামী লীগের দুষ্কর্মকে ঢেকে দেয়ার অপচেষ্টা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক মো. মুনির হোসেন প্রমুখ।