নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া

0

জিসাফো ডেস্কঃ পৌরসভা নির্বাচন পর্যবেক্ষণ করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিক্ষিপ্ত সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যদিয়ে ২৩৪টি পৌরসভায় বুধবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ চলছে। তবে দেশের বেশ কয়েকটি কেন্দ্রে সংঘর্ষের কারণে ভোটগ্রহণ সাময়িক স্থগিত করা হয়েছে। এদিকে চট্টগ্রামের সাতকানিয়ায় একটি ভোটকেন্দ্রের বাইরে গোলাগুলিতে একজন নিহত হয়েছে। এসব বিষয়সহ পুরো নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন খালেদা জিয়া। 

এদিকে নির্বাচনে ভোটগ্রহণ শুরুর পর থেকেই দেশের বেশকিছু পৌরসভায় বিএনপির এজেন্টদের মারধর করে বের করে দিয়ে ক্ষমতাসীনরা প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারছে বলে অভিযোগ করেছে বিএনপি।

দলটি বলছে, ‘পৌরসভা নির্বাচন নিয়ে সেই শুরু থেকেই আমাদের আশঙ্কার বৈশিষ্ট্য সকালেই ফুটে উঠেছে। বেশকিছু পৌরসভায় প্রশাসনের সহায়তায় ক্ষমতাসীন আওয়ামী লীগের কর্মীরা নৌকা প্রতীকে সিল মারছে। ধানের শীষের এজেন্টদের মারধর করে ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়া হচ্ছে।’

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বুধবার সকালে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা বলেন।

এদিকে নির্বাচনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কি করছেন তা জানতে চায় দলটির হাজার হাজার নেতাকর্মী। কি করছেন খালেদা জিয়া-এমন এক প্রশ্নের জবাবে তার প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবীর খান বলেন, ‘ম্যাডাম খালেদা জিয়া তার গুলশানের বাসভবন থেকে টেলিভিশনে নির্বাচনের সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছেন। তিনি দলের সিনিয়র নেতাদের সঙ্গেও যোগাযোগ রাখছেন।’

নির্বাচন শেষে খালেদা জিয়া কোনো সংবাদ সম্মেলন করবেন কি না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয় নি। হলে আপনাদের (সাংবাদিক) জানানো হবে।’

তিনি জানান, পৌরসভা নির্বাচনের সার্বিক পর্যবেক্ষণের জন্য বিএনপির পক্ষ থেকে তিনটি টিম গঠন করা হয়েছে। যার মধ্যে একটি টিমের প্রতিনিধিরা নির্বাচন কমিশনে সকাল ৮টা থেকে রয়েছেন। তারা থাকবেন দুপুর ২টা পর্যন্ত।

এ ছাড়া বেলা ২ টা থেকে দায়িত্ব পালন করবেন চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার মাহাবুব হোসেন ও রাত ৮টা থেকে নির্বাচনের শেষ পর্যন্ত দায়িত্ব পালন করবেন দলটির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।