নির্বাচনের এজেন্ডা নিয়ে ঢাকায় আসছে ইইউ’র উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল

0

রেহমান আজমাইনঃ বাংলাদেশে শিগগিরই সব দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জবাবদিহিমূলক গণতান্ত্রিক সরকার ফিরে আসার ব্যবস্থা তরান্বিত করার এজেন্ডা নিয়ে ঢাকায় আসছেন ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল।

১১ নভেম্বর ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস (ইইএএস) এর দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক পরিচালক উগো অ্যাস্তেতোর নেতৃত্বে তিন সদস্যের এই প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশে রওয়ানা হচ্ছেন বলে জানা গেছে। ঢাকায় অবস্থানকালে তারা ইউরোপিয়ান ইউনিয়নের স্থানীয় প্রতিনিধিদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নির্বাচন কমিশনসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন। সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন ইইএএস প্রতিনিধিরা।

ইতালিয়ান ডিপ্লোম্যাট উগো অ্যাস্তোতো কিছুদিন আগেই ইউরোপিয়ান ইউনিয়নের এশিয়া ও প্যাসিফিক এর দায়িত্ব পেয়েছেন, একই সঙ্গে ক্যাথারিন অ্যাস্টোনও যোগ দিয়েছেন। ঢাকায় ইতালিয়ান নাগরিক হত্যার পরে ইতালিয়ান এই ডিপ্লোম্যাটকে ইউনিয়নের এক্সটার্নাল ডিপার্টম্যান্ট লিয়াজোর জন্য এবং স্বচ্ছ অবাধ নির্বাচনী সংস্কৃতির মাধ্যমে জবাবদিহিমূলক সরকার প্রবর্তনের এই গুরু দায়িত্ব দিয়ে ঢাকায় মিশনে পাঠানো বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিকে ১১ নভেম্বর লন্ডনে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উগো অ্যাস্তেতোর এই এক্সটার্নাল টিমের সঙ্গে বিএনপির বৈদেশিক লিয়াজোর একটি টিমের যোগসূত্র রয়েছে। একটি সূত্রের মতে, খালেদা জিয়া নরেন্দ্র মোদির একটি টিমের সঙ্গে ১৩ নভেম্বর বৈঠকের চেষ্টা করছেন। খালেদা জিয়ার এই লিয়াজো টিমই ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশ সফরকারী টিমের সঙ্গে যোগাযোগ সমন্বয়ের কাজ করছেন।

একটি রাজনৈতিক পলিসি মেকার সূত্র দাবি করেছে, ইউরোপিয়ান ইউনিয়ন এবং মার্কিনিদের মধ্যস্থতায় বাংলাদেশে আগাম নির্বাচনের জন্য ভারতকে রাজি করা গেলেও বিএনপি এখনো অগোছালোই রয়ে গেছে। ইতালিয়ান নাগরিকের আকস্মিক হত্যাকাণ্ড না হলে আন্তর্জাতিক পরিমণ্ডলে জাতিসংঘে বাংলাদেশের অর্জন দিয়ে সরকার আরো অনেকদিন ভালো একটা ফর্মে থাকতে পারতো। কিন্তু, এখন সেটা আর সম্ভব হচ্ছে না। নির্বাচন যে অনেকটা এগিয়ে এসে হয়ে যাবে- ভেতরে ভেতরে সে আলামত টের পাওয়া যাচ্ছে। আওয়ামী লীগের কাউন্সিল ডিসেম্বরে হয়ে যাবে সেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিএনপি এখনও কৌশল নির্ধারণ করতে না পারলেও তাদের হয়ে ইউরোপিয়ান ইউনিয়ন সামনে চলে এসেছে। সরকারও ভেতরেও ভেতরে কাজ এগিয়ে নিচ্ছে।