দুর্ঘটনা এড়াতে হজে নতুন পরিকল্পনা

0

জিসাফো ডেস্কঃ গত বছর সেপ্টেম্বরে হজে পরপর মর্মান্তিক দুটি দুর্ঘটনায় প্রাণ গেছে হাজারো মানুষের। হজ ও ওমরাহ পালনকারীদের ভিড় ও নিরাপত্তা ব্যবস্থাপনার কথা চিন্তা করে এবার সৌদি আরবের মক্কার মসজিদ আল-হারামে আধুনিক ব্যবস্থাপনার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ নিরাপত্তা পরিষেবা বিভাগের পরিচালক কর্নেল বদর বিন সৌদ আল-সৌদের উদ্ধৃতি দিয়ে স্থানীয় পত্রিকা আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে বলেছেন, উত্থাপিত এই ব্যবস্থাপনার পরিকল্পনা গ্রহণে সহযোগিতা করছে উম্মে আল-কারা বিশ্ববিদ্যালয়। নতুন এ ব্যবস্থাপনায় পুরো মসজিদ প্রাঙ্গণ বিশেষ ক্যামেরার মাধ্যমে নজরদারিতে আনা হবে।

প্রতিবেদনে আরো বলা হয়, সমস্যা সমাধানে সমন্বিত উদ্যোগের এটি একটি অংশ। গ্র্যান্ড মসজিদের নিরাপত্তায় নতুন এই ব্যবস্থাপনা কার্যকরে দায়িত্ব পালন করবে হজ ও ওমরাহ নিরাপত্তা পরিষেবা বিভাগের সহকারী পরিচালক মেজর সৌদ আল-খালেয়ি। তার সঙ্গে থাকবেন হজ ও ওমরার জন্য বিশেষ দায়িত্বে থাকা কমান্ডার মোহাম্মদ আল-শরীফ। গ্র্যান্ড মসজিদ প্রাঙ্গণের ভিড় ও নিরাপত্তা ব্যবস্থাপনায় হজ ও নিরাপত্তাকর্মীরা যাতে আরো ভালোভাবে কাজ করতে পারেন, সে জন্য এই পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ৫০টি ক্যামেরা ব্যবহার করা হবে। এর মাধ্যমে পুরো মসজিদ প্রাঙ্গণ নজরদারিতে আনা হবে।

উম্মে আল-কারা বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলের প্রধান আনাস বাসালামাহ বলেন, ‘উত্থাপিত পরিকল্পনা বাস্তবায়ন হলে গ্র্যান্ড মসজিদ প্রাঙ্গণে হজ ও ওমরাহ পালনকারীদের বিশেষভাবে নজরে রাখা যাবে। এতে নিরাপত্তাব্যবস্থা আরো জোরদার হবে।’