দিল্লিতে শিশুর মৃত্যুকে ঘিরে ক্ষিপ্ত কেজরিওয়াল

0

ঢাকা : দিল্লিতে অবৈধভাবে দখল করে থাকা বস্তি উচ্ছেদ করার সময় ছয় মাস বয়সী একটি শিশুর মৃত্যু ঘটলে উত্তেজনা ছড়িয়ে পড়েছে অভিযানের কর্মকর্তা এবং সরকারি নেতাদের মধ্যে। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দু কেজরিওয়াল বলেছেন তিনি দায়িত্বপ্রাপ্ত রেল কর্মকর্তাদের বিরুদ্ধে খুনের মামলা করতে চান।

রবিবার দিল্লির পশ্চিমদিকের শাকুর বস্তিতে চালানো এই উচ্ছেদ অভিযানে প্রায় ১২শ বস্তিঘর গুঁড়িয়ে দেয়া হয় এবং কাজটি করেছে দিল্লির রেল কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের মতে, রেলের অবকাঠামো বৃদ্ধি করার জন্য এই অবৈধ দখল উচ্ছেদ করাটা জরুরী ছিল।

রেল কর্তৃপক্ষ বলেছে উচ্ছেদ অভিযান শুরু করার পূর্বে বস্তিবাসীদের তারা তিনবার নোটিশ দিয়েছে এবং প্রথম নোটিশ দেয়া হয়েছিল ২০১৫ সালের ১৪ই মার্চ। অভিযান চলাকালে একটি বস্তি কক্ষের ভেতরে থাকা ছয় মাস বয়সী একটি শিশু মারা যাওয়ার পর রেল কর্তৃপক্ষ দাবি করেছেন শিশুটি অভিযান শুরু হওয়ার ২ ঘণ্টা আগে রবিবার বেলা ১২ টার সময় মারা গেছে।

এদিকে দিল্লি পুলিশ বলছেন, অভিযান চলাকালে শিশুটির বাবা-মা তাড়াহুড়া করে বস্তি থেকে বের হওয়ার সময় শিশুটির উপরে একগাদা কাপড় চোপড় পড়লে সে দমবন্ধ হয়ে মারা যায়।

তবে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল কোনো কথাই শুনতে চাচ্ছেন না। তিনি রেল কর্তৃপক্ষের উপর চোটপাটতো করছেনই, সেই সাথে দুইজন উপ-বিভাগীয় ম্যাজিস্ট্রেটকে উচ্ছেদকৃতদের খাবার এবং আশ্রয় প্রদানে ব্যর্থতায় বরখাস্ত করেছেন।