দিপু ভাই আজ উত্তাল রাজপথ দেখিনা, মনে পড়ে আপনার কথা আর গড়ায় দু ফোটা অশ্রু

0

DSC_0058

দিপু ভাই, আমাদের বাগেরহাট জেলার একজন হাস্যোজ্জ্বল, কর্মী বান্ধব, সদালাপী, ত্যাগী ও আপোষহীন মানুষের নামের সমর্থক হিসাবেই মানায়। দীর্ঘ একটা সময় তার সাথে থেকেছি, তার পেশাগত জীবনে, তার রাজনৈতিক জীবনে ক্ষেত্র বিশেষে তার ব্যাক্তিগত জীবনের ও কিছু অংশের সাথে চলার সৌভাগ্য আমার হয়েছে। খুব মনে পড়ছে তার বাগেরহাট জেলা জজকোর্ট এ কাটানো শেষ দিন গুলি। এই অবৈধ সরকারের বিরুদ্ধে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানের ডাকে সাড়া দিয়ে শেখ হাসিনা ও শেখ হেলাল অধ্যুষিত এলাকায় গড়ে তোলেন দুর্বার আন্দোলোন।

DSCN1267 DSCN1266

মনে পড়ে , যেদিন তিন প্লাটুন পুলিশ জজকোর্ট কে ঘিরে দিপু ভাইকে আমাদের মাঝে থেকে গ্রেপ্তার করতে চাইলে আমাদের সকল আইনজীবী দের সম্মিলিত বাধা, ১১ ঘন্টা জেলা বারের সভাপতির রুমে অবরুদ্ধ থাকার পর তার বের হওয়া, পুলিশি নির্যাতনে ৪০ বছরের সাজানো চেম্বার রেখে বাগেরহাট ছেড়ে যেতে বাধ্য হওয়া, নিজের রিভল্ভার থেকে আত্মহত্যা করতে রাজী ছিলেন তবু সরকারের সাথে আতাত করেন নাই, ঘর ছেড়েছেন তবু দালালী করেন নাই। দিপু ভাই আপনাকে খুব মনে পড়ে আজ যখন শান্ত রাজপথ দেখি, আজ যখন বাগেরহাট জেলা জজকোর্ট কে বিপ্লবী হয়ে উঠতে দেখিনা, আজ যখন মৃত্যু ভয় কে তুচ্ছ করে ফকিরহাট মোল্লাহাট চিতলমারীতে কাউকে সংগঠনের কাজে ঘুরে বেড়াতে দেখিনা, আজ যখন প্রতিবাদী সেই বজ্রকন্ঠ শুনিনা, অজান্তেই চোখের দুফোটা জল পড়ে। দলকে ভালবাসতে শিখেছি আপনার কাছ থেকে তাই আমার এই অনুভুতি গুলো একান্তই আপনার উদ্দেশ্যে জানালাম আমি।

Bagerhat photo(05.11.2011)P DSCN1859

বাগেরহাট জেলা বি এন পি র সিনিয়র সহসভাপতি, বাগেরহাট জেলা আইনজীবী সমিতির সাত বার নির্বাচিত সভাপতি ও সাধারন সম্পাদক, বি এন পি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ২০০৮ এ দলের ক্রান্তী লগ্নে বাগেরহাট-১ আসনে শেখ হাসিনার বিরুদ্ধে নির্বাচনে অংশগ্রহন করে আওয়ামীলিগের ভিত কাপানো এডঃ শেখ ওয়াহিদুজ্জামান দিপুর রাজনৈতিক জীবনঃ 

*১৯৭৩ সালে ঢাকা কলেজ ছাত্র সংসদের সাহিত্য ও পত্রিকা সম্পাদক নির্বাচিত। *বিপ্লবী ছাত্র ইউনিয়ন খুলনা জেলা কমিটির সিনি: সহসভাপতি,বিএ কলেজ কমিটির সভাপতি,বিএম কলেজ ছাত্র সংসদ নির্বাচনে শেখ ওয়াহিদুজ্জামান দিপু ও জহিরউদ্দিন স্বপন ( দিপু স্বপন) প্যানেলের ভিপি পদে নির্বাচনে অংশগ্রহণ এবং চূড়ান্ত বিজয় মুহূর্তে (মুজিববাদী ছাত্রলীগ) আদালতে নিষেধাজ্ঞায় নির্বাচনের দিন সকালে নির্বাচন বন্ধ ( ১৯৭৫ জানু)

  • ১৯৭৮ সালে শহীদ রাস্ট্রপতি জিয়াউর রহমান খুলনা সফরে গেলে শেখ ওয়াহিদুজ্জামান দিপুর নেতৃত্বে ছাত্র সংগঠন গুলো এক হয়ে রাস্ট্রপতি কে বি এল কলেজে আনতে সক্ষম হন এবং ছাত্রদের চাহিদা গুলো রাস্ট্রপতির মাধ্যমে পুরন হয়। সেইদিন সন্ধ্যায় খুলনা সার্কিট হাউজে রাস্ট্রপতির সাথে সাক্ষাৎ করেন।

*বাংলাদেশ বিপ্লবী ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সিনি: ভাইস ও ভারপ্রাপ্ত সভাপতি (১৯৮০)

*বাগেরহাট জেলা ক্রীড়া সংস্থার নির্বাচিত সহ ক্রীড়া সম্পাদক,মোল্লাহাট উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক

DSC00330 DSC00215

*১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেড়ে দেয়া আসনে তার ভাই শেখ হেলালের প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী হিসাবে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ ও উল্লেখযোগ্য সংখ্যক ভোটপ্রাপ্তি

DSC01907 DSC01886

*২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হিসাবে আওয়ামী লীগ প্রধান সাবেক ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে জাতীয় সংসদ বাগেরহাট-০১ মোল্লাহাট চিতলমারী ফকিরহাট (সং ৯৫) আসনে নির্বাচনে অংশগ্রহণ ও উল্লেখযোগ্য সংখ্যক (৭০,০০০) ভোটপ্রাপ্তি।

বাগেরহাট ২০ দলীয় সংগ্রাম কমিটির যুগ্ম আহ্বায়ক এবং অসংখ্য আন্দোলনে নেতৃত্ব প্রদানকারী বাগেরহাট জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি,সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক,সাবেক পাবলিক প্রসিকিউটর,বাগেরহাট বারের ২০০২,২০০৩,২০০৪ সালের সাধারণ সম্পাদক,২০০৫,২০০৬,২০০৮,২০০৯ সালের নির্বাচিত সভাপতি,বিগত কয়েক বছরের বাগেরহাট অঞ্চলে আওয়ামী সরকারের স্বৈরশাসনবিরোধী গণতান্ত্রিক আন্দোলন,সংগ্রামে অগ্রণী এবং সর্বাপেক্ষা সক্রিয় নেতা,জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি,বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক,ধর্মীয় সংগঠন ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা,সংগঠক,পৃষ্ঠপোষক।

DSCN2765 DSCN2753

জাতীয় টেলিভিশন বিতর্কের এককালীন শ্রেষ্ঠ বক্তা,অত্যন্ত সুবক্তা,দক্ষিণাঞ্চলের রাজনৈতিক অঙ্গনে অভিজ্ঞ সুদক্ষ,দূরদর্শী,ধৈর্য্যশীল,সমাজ সচেতন,প্রতিশ্রুতিশীল,প্রণতিবাদী,ইতিবাচক রাজনীতির ধারক,সুখী স্বচ্ছন্দ পারিবারিক জীবনের অধিকারী,সম্ভ্রান্ত মুসলিম পরিবারের নিবেদিত প্রাণ রাজনৈতিক নেতা,বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য,বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নিয়মিত আইনজীবী হিসাবে লব্ধ প্রতিষ্ঠিত ও সুপরিচিত এ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান দিপু।

DSC00191 IMG_1152

রাজনৈতিক সফরঃ চীন,কোরিয়া,কুয়েত

নিজ গ্রামের বাড়িতে শীতার্তদের মাঝে কম্বল বিতরন
নিজ গ্রামের বাড়িতে শীতার্তদের মাঝে কম্বল বিতরন

 

IMG_1118
   নিজ গ্রামের বাড়িতে রোজার ঈদে দরিদ্রদের মাঝে চাল ডাল ছোলা ও চিনি বিতরন

যে সকল সংস্থার সাথে জড়িতঃ ডায়াবেটিক সমিতির আজীবন ও কার্যকরী কমিটির সদস্য,রেডক্রিসেট সোসাইটির আজীবন সদস্য,জেলা রোগী কল্যাণ সমিতির আজীবন সদস্য,

মুক্তিযুদ্ধে দেশের ভিতর থেকে মুক্তিযোদ্ধাদের সাথে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ

ব্যাক্তিজীবনঃ

২ ছেলেমেয়ের জনক,স্ত্রী (বিএ.এলএলবি),প্রধান শিক্ষক ছেলে এলএলবি অনার্স, এল এল এম(ইউকে) মেয়ে এম.বি.বি.এস ডাক্তার, পূত্রবধু এমএসসি,শিক্ষক জামাই এম.বি.বি.এস ডাক্তার।

পিতা মরহুম বি জামান,সাবেক প্রধান শিক্ষক,হাইস্কুল ও একটানা ৩০ বছর ইউপি চেয়ারম্যান।

সুত্রঃ বাগেরহাট জেলা আইনজীবী সমতির একজন সন্মনিত সদস্যের থেকে ইনবক্সে প্রাপ্ত, নিরাপত্তার খাতিরে নাম উল্লেখ করা হয়নি।